কলোরাডোতে ভয়াবহ দাবানলের মাঝে আশীর্বাদ হয়ে এলো তুষারপাত

|

ছবি: সংগৃহীত

বিরল প্রাকৃতিক দুর্যোগের কবলে যুক্তরাষ্ট্রে কলোরাডো অঙ্গরাজ্য। একই সাথে ভয়াবহ দাবানল এবং তুষারপাত হচ্ছে সেখানে। দুই দিনের আগুনে পুড়ে গেছে হাজারের বেশি বসতবাড়ি। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার বাসিন্দাকে। এখনো হতাহতের কোনো খবর মেলেনি। তবে নিখোঁজ রয়েছে তিনজন।

ভুক্তভোগীরা জানান, গেলো ২৪ বছর ধরে এই বাড়িটিতে বসবাস করছি। কখনো ভাবিনি এমন পরিস্থিতির মধ্যে পড়তে হবে। কোনোভাবেই এলাকা ছেড়ে থাকতে পারবো না। আশা করছি দ্রুতই নিভে যাবে আগুন। স্বাভাবিক হয়ে যাবে পরিস্থিতি।

আরেকজন ভুক্তভোগী জানান, পরিস্থিতি খুবই ভয়ঙ্কর। একসাথে দাবানল আর তুষারপাত কখনো দেখিনি। তবে আরও তুষার পড়লে নিশ্চয়ই আগুন কমে যাবে।

দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ৭ কাউন্টি। তীব্র তুষারপাতে বন্ধ হয়ে গেছে সড়কে যান চলাচল। এতে ব্যাহত হচ্ছে উদ্ধার অভিযান ও সহায়তা প্রদান। শীত মৌসুমে কীভাবে দাবানলের সূত্রপাত তা এখনো জানতে পারেনি প্রশাসন।

বোল্ডার কাউন্টির প্রশাসক জো পেলে বলেন, কতোগুলো এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। কিছু জায়গায় টেলিফোনের লাইনও নষ্ট হয়ে গেছে। সংযোগ ফেরাতে কাজ চলছে। এই সময়ে কিভাবে আগুনের সূত্রপাত হলো তা জানতে তদন্ত চলছে। যত দ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছি।

মার্কিন আবহাওয়া বিভাগ বলছে, রাজ্যটিতে বৃহস্পতিবার বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৯ কিলোমিটার। ফলে দ্রুত ছড়িয়েছে আগুন। টানা তুষারপাতে কিছুটা নিয়ন্ত্রণে দাবানল। আগুনের তীব্রতা কমায় অনেকে ফিরতে শুরু করেছে নিজ ভিটায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply