সরকারের ব্যাংক ঋণ বেড়েছে তিনগুণ

|

বেড়েই চলেছে ব্যাংক থেকে সরকারের ঋণগ্রহণের পরিমাণ। চলতি অর্থবছরের সাড়ে পাঁচ মাসে ২০ হাজার ৪৬৫ কোটি টাকা ঋণ নিয়েছে সরকার, যা গত বছরের একই সময়ের চেয়ে তিনগুণেরও বেশি। যদিও এখনও পর্যন্ত ব্যাংক থেকে সরকারের ঋণের অঙ্ক বেসরকারি খাতের জন্য কোনো নেতিবাচক প্রভাব বয়ে আনেনি। তবে চলমান প্রবণতা অব্যাহত থাকলে আগামী দিনে ঋণের পরিমাণ আরও বাড়তে পারে।

গত বছরের এই সাড়ে পাঁচ মাসে ব্যাংক ব্যবস্থা থেকে ৬ হাজার ৫১১ কোটি টাকা ঋণ নিয়েছিল সরকার। অন্যদিকে কড়াকড়ি আরোপ ও সুদের হার কমানোয় সঞ্চয়পত্র বিক্রির হার কমে গেছে। আর এ কারণেই বাধ্য হয়ে সরকারকে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ নিতে হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময়ে সরকার প্রয়োজনীয় খরচ মেটাতে ব্যাংক ব্যবস্থা থেকে মোট ২০ হাজার ৪৬৪ কোটি টাকা ঋণ নিয়েছে। রাজস্ব আদায় বাড়লেও সঞ্চয়পত্র বিক্রি কমে যাওয়ায় ব্যাংক থেকে ঋণ নিতে হচ্ছে সরকারকে।

গত অর্থবছর ব্যাংক থেকে সরকারের ঋণ নেয়ার চাহিদা ছিল বেশ কম। শুরুর দিকে সরকার ব্যাংক থেকে যে পরিমাণ ঋণ নিয়েছিল পরিশোধ করেছিল তার চেয়ে বেশি। তবে শেষ দিকে গিয়ে নিট ঋণ দাঁড়ায় ২৬ হাজার ৭৮ কোটি টাকা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply