ফোন হ্যাক হয়েছে, বুঝবেন কী করে?

|

স্মার্ট অনুষঙ্গ ছাড়া এখন জীবন চলা দায়। প্রতিনিয়তই মানুষ যুক্ত থাকছেন প্রযুক্তির সঙ্গে। এরমধ্যে স্মার্টফোনেই সাধারণত বেশি সময় কাটান ব্যাবহারকারীরা। আর স্মার্টফোন হ্যাকিংয়ের নাম শুনেনি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে? রইল কিছু সহজ কৌশল।

• সন্দেহজনক পপ আপ বার্তা
ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসছে? সতর্ক হোন। এই ধরনের অযাচিত বিজ্ঞাপনে হাত পড়লেই সমস্যা। ফোনে বিভিন্ন ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর সফ্টওয়্যার থাকলে এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপন আসতে পারে।

• অতিরিক্ত কল আসছে
বারবার অজানা-অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসাও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আর যদি দেখেন আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা বার্তা চলে যাচ্ছে তা হলে তা বিপদের সংকেত।

• মাত্রাতিরিক্ত ডেটা খরচ
সারাদিনে খুব বেশি ইন্টারনেট ব্যবহার করেন না, তবুও দ্রুত ফুরিয়ে যাচ্ছে ডেটা? হ্যাক হয়ে থাকতে পারে ফোন। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ। যার মাধ্যমে চুরি হয় তথ্য।

• অপিরিচত অ্যাপ
অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচত অ্যাপ দেখতে পান, তা হলে তা ফোন হ্যাক হওয়ার চিহ্ন হতে পারে। কিন্তু মাথায় রাখবেন, ফোন হ্যাক হলে তা ধরা সাধারণ মানুষের পক্ষে খুবই কঠিন। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বুদ্ধিমত্তার পরিচয়।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply