প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতকে বড় লিড এনে দিলেন শামি

|

ছবি: সংগৃহীত

ঘটনাবহুল সেঞ্চুরিয়ন টেস্টের তৃতীয় দিনে উইকেটের পতন হয়েছে ১৮টি। দিন শেষে স্বাগতিকদের বিরুদ্ধে ৯ উইকেট হাতে নিয়ে ১৪৬ রানে এগিয়ে রয়েছে ভিরাট কোহলির ভারত। মোহাম্মদ শামির ৫ উইকেট শিকারে বৃষ্টি বিঘ্নিত টেস্টটিতে ফলাফল আসবে বলেই মনে হচ্ছে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মায়াঙ্ক আগারোয়ালের উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ১৬ রান।

সেঞ্চুরিয়ন টেস্টের তৃতীয় দিনে রাবাদা-এনগিদির তোপে ব্যাটিং বিপর্যয়ের পরও চালকের আসনে রয়েছে সফরকারী ভারত। ৩ উইকেটে ২৭২ রান নিয়ে খেলা শুরু করে প্রোটিয়া পেসারদের আগুন ঝরানো বোলিং ৬৫ রান যোগ করেই শেষ ৭ উইকেট হারানো ভারত আবার ম্যাচে ফিরেছে মোহাম্মদ শামির হাত ধরে। ভারতের প্রথম ইনিংস ৩২৭ রানে শেষ হওয়ার পর প্রথম ইনিংসে ১৯৭ রানে গুটিয়ে যায় ডিন এলগারের দক্ষিণ আফ্রিকা।

পেসারদের কল্যাণে ম্যাচে চালকের আসনে ভারত। ছবি: সংগৃহীত

আরও পড়ুন: অভিষেকেই যেভাবে নায়ক বোল্যান্ড

প্রথম ওভারেই দলীয় ২ রানের মাথায় ডিন এলগারকে ফিরিয়ে দিয়ে ব্রেক থ্রু এনে দেন জাসপ্রিত বুমরাহ। এরপর সরাসরি বোল্ড করে দুই প্রোটিয়া টপ অর্ডার এইডেন মার্করাম ও কিগান পিটারসেনকে প্যাভিলিয়নে ফেরান মোহাম্মদ শামি। এরপর র‍্যাসি ভ্যান ডার ডাসেনকে মোহাম্মদ সিরাজ আউট করলে মাত্র ৩২ রানেই ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় প্রোটিয়ারা। এরপর টেম্বা বাভুমা ও কুইন্টন দি ককের ৭২ রানের জুটিতে ইনিংস মেরামতের চেষ্টা চালায় দক্ষিণ আফ্রিকা। রাবাদা-জ্যানসেনদের ব্যাটে টেল এন্ডাররা এনে দেন মূল্যবান কিছু রান। এতে ভারতের লিড ধরাছোয়ার বাইরে না গেলে ১৩০ রানের লিড এই কন্ডিশনের জন্য বেশ জরুরি।

প্রোটিয়া ইনিংসে মূল ধসটা নামান মোহাম্মদ শামি। ৪৪ রানে ৫ উইকেট শিকারের পটহে টেস্ট ক্যারিয়ারে ২০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেন এই পেসার। জাসপ্রিত বুমরাহ ও শার্দুল ঠাকুর নেন দুটি করে উইকেট।

আরও পড়ুন: এবার নিষিদ্ধ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, জরিমানা ৫ লাখ টাকা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply