গণবিক্ষোভে অংশ নেয়ায় মিয়ানমারের তারকাকে জেল দিলো জান্তা

|

পেইং তাখন। ছবি: সংগৃহীত

মিয়ানমারের অন্যতম জনপ্রিয় তারকা পেইং তাখনকে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে গণবিক্ষোভে যোগ দেয়ায় তিন বছরের জেল দিয়েছে জান্তা সরকার। মডেল এবং অভিনেতা পেইং তাখন গণ অভ্যুত্থান বিরোধী আন্দোলনে বেশ সক্রিয় ছিলেন এবং অনলাইনে ছিলেন এক সোচ্চার কণ্ঠস্বর। খবর বিবিসির।

গত এপ্রিল মাসে প্রায় ৮টি মিলিটারি ট্রাকে ৫০ সেনা সদস্যের অভিযানে গ্রেফতার হন এই তারকা। পেইং তাখনের আইনজীবী খিন মুয়াং মাইন্ট এএফপিকে জানান, রায়ে সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে এই তারকাকে। এই রায়ের বিরুদ্ধে আপিল করার কথা ভাবছে তার পরিবার।

২৪ বছর বয়সী পেইং তাখন অনলাইনে বেসামরিক নেতাদের ছবি পোস্ট করে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে নিজের অবস্থান ঘোষণা করেন। গণতন্ত্রকামী নেত্রী অং সান সুকিও ছিলেন সেই বেসামরিক নেতাদের তালিকায়। অনলাইন পোস্টে এই তারকা লিখেছিলেন, মিয়ানমারবাসী সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে। আমরা স্টেট কাউন্সেলর অং সান সুকি, প্রেসিডেন্ট উ উইন মাইন্ট, বেসামরিক মন্ত্রী এবং সংসদের নির্বাচিতদের মুক্তি চাই। আমরা চাই ২০২০ সালের নির্বাচনের ফলাফলের প্রতি সম্মান দেখানো হোক । সেই সাথে জনগণ চায়, এনএলডি নেতৃত্বাধীন সরকারের কাছেই ক্ষমতা অর্পিত হোক।

পেইং তাখন। ছবি: সংগৃহীত

গ্রেফতার হওয়ার খুব দ্রুত সময়ের মধ্যেই এই তারকার মিলিয়ন ফলোয়ার সমৃদ্ধ ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়া হয়। বন্ধ করে দেয়া হয় তার ফেসবুক অ্যাকাউন্টও। তবে তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টকে আবারও তার ভক্তেরা সক্রিয় করেছে বলা জানা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বিবিসিকে জানিয়েছেন, গ্রেফতার হওয়ার পূর্বে শারীরিক দূর্বলতা এবং মানসিকভাবে বিষন্নতায় ভুগছিলেন তাখন। এমনকি ঠিকভাবে দাঁড়াতেও নাকি পারছিলেন না তিনি।

পেইং তাখনই জান্তা কর্তৃক গ্রেফতার হওয়া মিয়ানমারের একমাত্র সেলিব্রিটি নন। এর আগে, সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে অবস্থান নেয়ায় সৌন্দর্য প্রতিযোগিতায় বিজয়ী একজন সেলিব্রিটি এবং বিখ্যাত এক কৌতুকাভিনেতাকেও জেলে পুরেছে জান্তা।

আরও পড়ুন: মাথায় বজ্রাঘাতের পরও বেঁচে ফিরলেন নিরাপত্তা কর্মী! (ভিডিও)

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply