শিলাবৃষ্টিতে প্রাণ গেলো শত শত পাখির

|

মাগুরা প্রতিনিধি

প্রচন্ড শিলাবৃষ্টি ও কাল বৈশাখী ঝড়ে মাগুরা সদর উপজেলার বেশ কয়টি গ্রামের ঘরবাড়ি ও ফসলের যেমন ক্ষতি হয়েছে তেমনি  শিলার আঘাতে মারা গেছে অরণ্যে আশ্রয়নেয়া পাখিরাও।

মাগুরা সদর উপজেলার মাধবপুর গ্রামের খোকন সর্দারের মেহগনি বাগানে সন্ধ্যা নামতে পাখিদের কিচিরমিচির শব্দ ছিলো নিত্য দিনের ঘটনা। এলাকাবাসী এই পাখিদের সাথে ভাগাভাগি করে নেয় নিজেদের আনন্দ উৎসব।

কিন্তু শুক্রবার বিকালে প্রচন্ড শিলা বৃষ্টির পর সন্ধ্যায় পাখিদের সেই কিচিরমিচির শব্দহীন এক স্তব্ধতা নেমে আসে। শিলার আঘাতে পাখিদের মৃত্যুতে হাহাকারের শূন্যতায় ভরে উঠে চারপাশ।

প্রায় তিন একর জমির উপর নার্সারিতে বিশহাজার ছোট বড় গাছ রয়েছে। এই নির্জন এলাকাটি বেছে নিয়েছিল অত্র অঞ্চলের পাখিরা। সারাদিন খাদ্য সংগ্রহ শেষে সন্ধ্যা নামতেই হাজারো পাখি ভিড় জমাতো এ বাগানে। এদিকে এলাকার মানুষ ঘরবাড়ি ধানক্ষেতের ক্ষতিতে যে পরিমাণ মর্মাহত তার চেয়ে বেশি মর্মাহত এ পাখিদের মৃত্যুতে।

এ ব্যাপারে মাগুরা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ানের দৃষ্টিগোচর হলে তিনি অত্যন্ত দুঃখ প্রকাশ করে বলেন, প্রাকৃতিক এ ক্ষতির হাত থেকে পাখিদের রক্ষা করা হয়ত সম্ভব হতোনা, তবে অচিরেই বনবিভাগ, প্রাণীসম্পদ বিভাগ ও এলাকাবাসীদের সাথে নিয়ে এই বাগানটি পাখিদের অভয়াশ্রম হিসাবে গড়ে তোলা হবে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply