ভারতীয় রেলে বিলাসবহুল স্যালুন কোচ

|

প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে স্যালুন কোচ চালু করলো ভারতীয় রেলওয়ে। শুক্রবার দিল্লি থেকে কাটরাগামী জম্মু মেইলে সংযুক্ত হয় বিশেষ এই কোচ।

শীতাতপ নিয়ন্ত্রিত স্যালুন কোচে থাকছে দুটি এক্সক্লুসিভ বেডরুম, প্রতিটির সাথে রয়েছে অ্যাটাচড বাথরুম। আছে একটি সুপরিসর লিভিং কাম ডাইনিং রুম। ছোট একটা কিচেনও রয়েছে কোচটিতে। সার্বক্ষণিক প্রয়োজনে থাকছে একজন ভৃত্য। মূলত দুটি পরিবার এখানে ৫ দিনে আরামে পার করে দিতে পারবে, এমনভাবে সাজানো হয়েছে কোচগুলো।

অভিষেক যাত্রায় কোচটি ভাড়া করে মেসার্স রয়্যাল ইন্ডিয়া ট্রেন জার্নিস নামের একটি কোম্পানি। তাদের মাধ্যমে ৬ যাত্রী স্যালুন কোচে করে দিল্লি থেকে জম্মু যান। তবে তাদের ভ্রমন সেখানেই শেষ হচ্ছে না। ২ এপ্রিল একই কোচে করে তারা দিল্লি ফিরবেন।

বার্তা সংস্থা পিটিআই-এর তথ্য অনুযায়ী ভারতীয় রেলের মোট ৩৩৬টি স্যালুন কোচ রয়েছে, যার ৬২টি শীতাতপ নিয়ন্ত্রিত। এতোদিন এমপি-মন্ত্রী আর রেলের বড় কর্তারাই এগুলো ব্যবহার করতে পারতেন। এখন তা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হলো।

কোচগুলো পরিচালনা ও রক্ষণাবেক্ষণে দায়িত্বে থাকা আইআরসিটিসি একে চলন্ত বাড়ি বলে অভিহিত করেছে। তবে সেই বাড়ি ভাড়া নিতে প্রায় দুই লাখ রুপী লাগবে!









Leave a reply