প্রযুক্তি সহজলভ্য না হলে বৈষম্য থেকে যাবে: শেখ হাসিনা

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রযুক্তি সহজলভ্য না হলে বৈষম্য থেকে যাবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সন্ধ্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘চতুর্থ শিল্প বিপ্লব আন্তর্জাতিক সম্মেলন-২০২১’ এর সমাপনী অনুষ্ঠানে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলার ক্ষেত্র প্রস্তুত করতে প্রযুক্তির সহজলভ্যতা ও সহজে হস্তান্তরযোগ্য করতে হবে। প্রযুক্তি যেন সবাই সমানভাবে ব্যবহার করতে পারে সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।

তিনি শিল্প খাতে প্রতি শত বছর পরপর দেখা দেওয়া বিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রস্তুতি নেওয়ারও আহ্বান জানান। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দু’দিনের এ সম্মেলন আয়োজন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো উন্নত ও উন্নয়নশীল দেশগুলো যার যার গতিতে চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলবে। যদি প্রযুক্তি সহজলভ্য, সহজে হস্তান্তরযোগ্য হয় তাহলে সেটা সম্ভব হবে। আর যদি সেটা না হয় তাহলে বৈষম্য থেকে যাবে।

তিনি বলেন, শিল্পায়ন আমাদের প্রয়োজন।আমাদের দেশের অর্থনীতি কৃষিভিত্তিক কিন্তু সঙ্গে সঙ্গে শিল্পায়নও আমাদের প্রয়োজন। কাজেই কৃষি ও শিল্প দুটোই প্রয়োজন।সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন পদক্ষেপ আমাদের নিতে হচ্ছে।

বিজ্ঞানীদের ধারণা অদূর ভবিষ্যতে মানুষকে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্রের সঙ্গে সহাবস্থান করতে হবে উল্লেখ করে তিনি বলেন, কিছু নতুন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। যেমন, মেশিন মানুষের কর্মক্ষেত্রকে সংকুচিত করবে; সস্তা শ্রমের চাহিদা কমে যাবে, অসমতা বাড়বে এবং অভিবাসনকে উৎসাহিত করবে।

সম্মেলনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী দেশের শিল্পায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা জানানোর পাশাপাশি দেশের উন্নয়নে আওয়ামী লীগ সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরেন।

এই সম্মেলনে দেশ-বিদেশের বিপুল সংখ্যক বিজ্ঞানী, গবেষক, শিক্ষক, শিক্ষার্থী, শিল্পোদ্যোক্তারা অংশ নেন। তিন জন নোবেল বিজয়ী ও ছয়জন খ্যাতিমান বিজ্ঞানী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে ১৭টি দেশ থেকে মোট ৫২৫টি গবেষণাপত্র জমা হয়েছে এবং এগুলোর মধ্য থেকে ১০০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপনের জন্য নির্বাচিত হয়েছে।

এছাড়া সহস্রাধিক ধারণা (আইডিয়া) থেকে ১০টিকে সেরা হিসেবে বাছাই করা হয়েছে, যারা প্রত্যেকে ১০ লাখ টাকা পুরষ্কার পাবেন। সম্মেলনে ‘মুজিব-১০০ আইডিয়া কনটেস্ট’ এবং ‘মুজিব-১০০ ইন্ডাস্ট্রিয়াল এক্সিবিট’ অনুষ্ঠিত হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply