র‍্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা: মার্কিন রাষ্ট্রদূতকে তলব

|

র‍্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলারকে তলব করে ব্যাখ্যা দিতে বলেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (১১ ডিসেম্বর) ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ কথা জানান।

র‍্যাব কর্মকর্তাদের নিষেধাজ্ঞার ব্যাপারটি আমলে নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলারকে তলব করেছেন। র‍্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার কারণ ও ব্যাখ্যা জানতে চেয়েই তাকে ডেকে পাঠানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওই কর্মকর্তাদের ওপর একতরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করায় বাংলাদেশ হতাশা প্রকাশ করছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারের সাথে কোনো আলোচনা করা হয়নি বলেও জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।

অন্যদিকে, র‍্যাবের সাবেক ও বর্তমান ৭ কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে এখনও সরকারিভাবে কিছু পাওয়া যায়নি বলে বিস্তারিত না জেনে কোনো মন্তব্য করা যাবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আজ সকালে রাজধানীর কারওয়ান বাজার ওয়াসা ভবনে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জাবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সন্ত্রাসীরা যখন বন্দুক তাক করে তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আত্মরক্ষার্থে গুলি চালালে সেটা বৈধ।

আরও পড়ুন : বাংলাদেশ ও ভারতের মধ্যে ভাইবোনের সম্পর্ক: ভারতীয় হাইকমিশনার

প্রসঙ্গত, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমেদসহ ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এই নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply