স্টোকসের নো বল কাণ্ডে ধরা পড়লো নতুন নিয়মের গলদ

|

বেন স্টোকস। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের প্রথম ওভারেই উইকেট লাভ করতে পারলেন না বেন স্টোকস। ডেভিড ওয়ার্নারকে আউট করা ডেলিভারিটি নো বল হওয়ায় কেবল উইকেট পতন নয়, বেরিয়ে এলো থার্ড আম্পায়ারের নো বলের সিদ্ধান্ত জানাতে না পারার নতুন নিয়মের গলদ।

আগের নিয়ম অনুসারে টিভি আম্পায়ার বোলারের ওভারস্টেপিংয়ের কারণে হওয়া নো বলের সিদ্ধান্ত জানাতে পারতেন। তবে অ্যাশেজ সিরিজের ব্রিসবেন টেস্ট দিয়েই নতুন নিয়ম কার্যকর হয়, যেখানে ওভারস্টেপিংয়ের নো বলের সিদ্ধান্ত জানাতে পারবেন না টিভি আম্পায়ার। এবং কেবলমাত্র আউট হওয়া বলগুলোতেই ওভারস্টেপিং যাচাই করা হবে। তবে এই এই নতুন নিয়মে যে গলদ আছে তা যেন বেন স্টোকসের নো বলের বহরেই প্রকাশ পেল। অ্যাশেজের ব্রডকাস্টার চ্যানেল সেভেন দেখিয়েছে, বেন স্টোকসের করা প্রথম পাঁচ ওভারে ১৪টি বলই ওভারস্টেপিং ছিল। অর্থাৎ, ১৪টি বলই হয়েছিল নো বল। কিন্তু এরমধ্যে কেবল একটি বলকেই নো ডাকা হয়েছে। কারণ, সেই বলটিতে ওয়ার্নারকে আউট করেছিলেন স্টোকস। ডেলিভারিটি যাচাই করতে গিয়েই ধরা পড়ে এই নো বল কাণ্ড।

আরও পড়ুন: ব্রিসবেনে বড় লিড নেয়ার পথে অস্ট্রেলিয়া

ব্যক্তিগত ১৭ রানের সময় স্টোকসের ফুল লেংথ ডেলিভারিতে আউট হন ডেভিড ওয়ার্নার। তবে রিপ্লেতে দেখা যায়, বলটি ছিল নো। এরপর চ্যানেল সেভেন স্টোকসের পুরো ওভারের ফুটেজ রিপ্লে করে এবং দেখা যায়, প্রতি ক্ষেত্রেই ওভারস্টেপিং করেছেন স্টোকস। টিভি আম্পায়ারের হাতে নো বল ডাকার সিদ্ধান্ত থাকলে অজিদের স্কোরবোর্ড হয়তো অন্যরকম দেখাতো।

টিভি আম্পায়ার কর্তৃক প্রতি ডেলিভারিতে ফ্রন্ট লাইন পর্যবেক্ষণের নিয়ম আইসিসি প্রথমবারের মতো নিয়ে আসে ২০১৯ সালে এবং ইংল্যান্ড বনাম পাকিস্তানের ২০২০ সালের সিরিজে এটি কার্যকর হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply