সাকিবকে নিয়ে বায়োপিক বানাতে চান সৃজিত

|

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের গ্যালারিতে পরিচালক সৃজিত মুখার্জি।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করতে চান প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সৃজিত মুখার্জি। সাকিবকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের আগ্রহের উৎস জানাতে গিয়ে সৃজিত বলেন, ক্রিকেট একটা দলগত খেলা। সেখানে বাংলাদেশ দল হিসেবে খুব বেশি শক্তিশালী নয়। তবুও সাকিব যেভাবে একা বাংলাদেশের জন্য লড়াই করে যান, একা একটা দলকে এতদূর টেনে নিয়ে আসার যে ক্ষমতা তার; সেটা আমাকে দারুণভাবে আকর্ষণ করে। আজও তিনি দাঁতে দাঁত চেপে একা লড়াই করে যাচ্ছেন।

সৃজিত মুখার্জি আরও বলেন, শুধু সাকিবই নন; মাশরাফী, মুশফিকুর রহিম, তামিম ইকবালের মতো কয়েকজন ক্রিকেটারের হাত ধরেই বাংলাদেশের ক্রিকেট সাবালক হয়েছে। এই কয়েকজনের হাত ধরে বিশ্বমঞ্চে বাংলাদেশ একটি শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। এই পুরো বিষয়টা কিন্তু একটা রূপকথার মতো, একটা গল্পের মতো।

তবে জীবন সংগ্রামের জায়গা থেকে দেখলে মাশরাফী বিন মোর্ত্তাজার কথা বিশেষভাবে বলেছেন সৃজিত। বলেন, জীবনের উত্থান-পতনের পর্যায়গুলোকে ধরলে মাশরাফীর জীবন আরও বেশি ঘটনাবহুল। তবে আমি মাশরাফীকে কেবল একজন ক্রিকেটার হিসেবে নয়, একজন মানুষ হিসেবে অনেক বেশি শ্রদ্ধা করি। মাশরাফী অনেক ক্ষেত্রেই নিজের মতামত প্রকাশ করেন, যেটা অনেক জরুরি। কারণ, ক্রিকেটারদের আওয়াজ ও স্বর অনেক দূর অবধি পৌঁছায়। তাদের মতামত অনেক জায়গায় গুরুত্বপূর্ণ প্রভাবও ফেলে। মাশরাফীর বক্তব্য অন্য অনেকের চেয়েই বেশি জোরালো ও নির্ভীক।

১৯৭১ সালে রকিবুল হাসানের ব্যাটে ‘জয় বাংলা’ স্টিকার নিয়ে ব্যাট করতে নামার ঘটনাও ছুঁয়ে গেছে সৃজিতকে। সেই ঘটনা নিয়েও সিনেমা বানাতে চান তিনি। সৃজিত মুখার্জির শ্বশুরবাড়ি বাংলাদেশে। বাংলাদেশকে উপজীব্য করে কোনো চলচ্চিত্র তিনি নির্মাণ করবেন কিনা, এমন প্রশ্নের জবাবে গ্যালারিতে বসা পশ্চিমবঙ্গের এই পরিচালক ক্রিজে ব্যাট করতে থাকা সাকিব আল হাসানকে দেখিয়ে বলেন, এই যে আমার সিনেমার বিষয়বস্তু। ক্রিকেট থাকবেই সেই সিনেমায়। রকিবুল হাসানসহ আমি আজম খানকে নিয়েও পড়াশোনা করেছি। দেখেছি, তার জীবনেও ক্রিকেট ছিল।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply