এবারও ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

|

ফোর্বসের শীর্ষ ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফোর্বসের ২০২১ সালের বিশ্বের শীর্ষ প্রভাবশালী ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তালিকায় তাকে ৪৩তম স্থানে রেখেছে মার্কিন সাময়িকী ফোর্বস। ২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এ বছর এটি তাদের ১৮তম সংস্করণ। এবারের তালিকায় ১৯ জন নেতা, ৪০ জন সিইও ও একজন ইমিউনোলজিস্ট রয়েছেন।

বিশ্বজুড়ে রাজনীতি, গণমাধ্যম, সেবা ও বাণিজ্য খাতে ভূমিকা পালন করা প্রভাবশালী নারীদের মধ্য থেকে শীর্ষ ১০০ জনকে বেছে নিয়ে গতকাল মঙ্গলবার (৭ ডিসেম্বর) তাদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এবারের তালিকায় ৪৩তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতবার তার অবস্থান ছিলো ৩৯তম স্থানে।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে ফোর্বস বলেছে , বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এবারের মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তির মতো দিকগুলোকে গুরুত্ব দিয়ে দীর্ঘমেয়াদে এসব সমস্যা সমাধানের পরিকল্পনা করেছেন তিনি।

উল্লেখ্য, টানা দশমবারের মতো ফোর্বসের তালিকায় শীর্ষে থাকা সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল এ বছর প্রথমবারের মতো তার শীর্ষস্থান হারিয়েছেন। এবার শীর্ষে উঠে এসেছেন জেফ বেজোসের সাবেক স্ত্রী, সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট। যিনি এই মুহুর্তে বিশ্বের তৃতীয় ধনী নারী। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ-এশীয় নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তৃতীয় স্থানে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিশ্চেন লাগার্দ। আর পঞ্চম স্থানে আছেন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী নারী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply