চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তি বিষয়ে সংলাপ

|

সিনিয়র করেসপন্ডেন্ট

চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে নাটোরে সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়। এ সময় নেদারল্যান্ড হাই কমিশনের প্রধান মার্টিজন ভেনডে গ্রোপ বলেন, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ একটি দীর্ঘমেয়াদী, সমন্বিত ও সামষ্টিক পরিকল্পনা। যা পানি-সম্পদ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত চ্যালেঞ্জগুলো বিবেচনা করে বাংলাদেশের দীর্ঘমেয়াদী উন্নয়নকে সহায়তার জন্য পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। এ পরিকল্পনার একটি অংশ দেশের জলাভূমি। ২০০ বিলিয়ন ডলারের এই পরিকল্পনার ৮০টি প্রকল্পের মধ্যে চলনবিলকে অন্তর্ভূক্তকরণের সমীক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড এই ব্যাপারে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে। এতে চলনবিলকে পূর্ববস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করা হবে।

সংলাপে নাটোর, সিরাজগঞ্জ ও পাবনা এই তিন জেলার ১০টি উপজেলা জুড়ে বিস্তৃত চলনবিলের ২০ লাখ মানুষের জীবন ও জীবিকা বিষয়ে পাওয়ার পয়েন্টে তথ্যচিত্র উপস্থাপন করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার শরীফ শাওন।

সংলাপে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, ব-দ্বীপ পরিকল্পনার উপ-প্রকল্প পরিচালক মির্জা মো. মহিউদ্দিন, নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদ, বেসরকারী উন্নয়ন সংস্থা সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, পরিবেশবাদী সংগঠক সাইফুল ইসলাম ও নেদারল্যান্ড হাই কমিশনের প্রধান মার্টিজন ভেনডে গ্রোপসহ ৬ সদস্যের প্রতিনিধিবৃন্দ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply