স্নায়ু, উত্তেজনা ও মর্যাদার অ্যাশেজ শুরু কাল

|

ছবি: সংগৃহীত

অ্যাশেজ শুরুর প্রাক্কালে সব সময়ই থাকে স্নায়ু ও উত্তেজনার লড়াই। এর উপর ইংল্যান্ড ক্রিকেটকে যেমন এখন ছেয়ে আছে বর্ণবাদের কালো ছায়া, তেমনি অস্ট্রেলিয়া ক্রিকেট কাঁপছে টিম পেইন কেলেঙ্কারিতে। তবে টেস্ট র‍্যাঙ্কিংয়ের তিন ও চারে থাকা দুই দলকে নিশ্চয়ই মাঠের ক্রিকেট পাল্টে দেবে অনেকটাই। তাই প্যাট কামিন্সের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া ক্রিকেট নতুন এক যাত্রা শুরু করতে যাচ্ছে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া ব্রিসবেন টেস্টে।

১৯৫৬ সালের পর এই প্রথম কোনো পেস বোলার আসছেন অজিদের অধিনায়ক হিসেবে। উইকেটের পেছনেও থাকছে নতুন একজন, অ্যালেক্স ক্যারি। যাকে অ্যাডাম গিলক্রিস্ট কিছুদিন আগেই নিজের সাথে সাদৃশ্যপূর্ণ এক খেলোয়াড় হিসেবে অভিহিত করেছেন। তবে চার বছর আগে যে অজি দল অ্যাশেজ জিতেছিল ৪-০ ব্যবধানে, এর অনেক সদস্যই থাকছেন এবারের দলে। সেবার ঘরের মাটিতে দাপট দেখিয়েছেন ডেভিড ওয়ার্নার, মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথরা।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে সেরা ব্যাটার বনাম সেরা বোলারের লড়াই— এবারের অ্যাশেজের বিজ্ঞাপন। ছবি: সংগৃহীত

অন্যদিকে, দলে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় নিয়ে অধিনায়কত্বের পরীক্ষা দিতে নামবেন জো রুট। জেমস অ্যান্ডারসন খেলবেন অস্ট্রেলিয়ায় তার পঞ্চম সিরিজ, স্টুয়ার্ড ব্রড চতুর্থ। ব্যাট হাতে জো রুট কাটাচ্ছেন তার ক্যারিয়ারের সেরা সময়। আবার অ্যান্ডারসন ও ব্রডের ফিটনেস নিয়ে সংশয় কাটেনি পুরোপুরি। দলে ফিরেছেন হেডিংলি মহাকাব্যের নায়ক বেন স্টোকস; যিনি এ বছরের মার্চের পর থেকে খেলেননি লাল বলের ক্রিকেট।

ইংল্যান্ডের জন্য কঠিন বাস্তবতা হচ্ছে, অস্ট্রেলিয়ার মাটিতে খেলা গত ১০ টেস্টে জয় পায়নি তারা। হেরেছে ৯টিতেই। গত ২০ টেস্টের পরিসংখ্যানে দেখা যায়, ১৫টি ম্যাচে পরাজয়ের সাথে জয় পেয়েছে তারা ৩টিতে ও ড্র করেছে ২ টেস্ট। এরমধ্যে সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুকের ব্যাট হেসেছে প্রতি ম্যাচেই। কুকের ৬৭, অপরাজিত ২৩৫, ১৪৮, ৮২, ১৮৯ ও অপরাজিত ২৪৪ রানের ইনিংসগুলো বলছে, ইংলিশ অধিনায়ক হিসেবে দৃঢ়ভাবে নিজের অবস্থান জানান দিতে ব্যাট হাতে দুর্দান্ত খেলতে হবে জো রুটকে।

আরও পড়ুন: সেরা ব্যাটারের অধিনায়কত্বের পরীক্ষা নেবে অ্যাশেজ, দাবি সেরা বোলারের


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply