খাওয়া কমালেই কি ওজন কমে?

|

মুটিয়ে যাওয়া ঠেকাতে অনেকে ডায়েট করেন আবার অনেক একবেলা খাবার গ্রহণ থেকে বিরত থাকেন। কিন্তু গবেষণা দেখা গেছে অতিমাত্রায় ডায়েট কন্ট্রোলে দীর্ঘমেয়াদে ওজন বেড়ে যায়। হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই প্রতিবদেন প্রকাশ করেন। গবেষকদের মতে নিয়মিত খাবারই ওজন কমানোর সবচেয়ে ভালো উপায়। পরবর্তী জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

জানা যায়, গবেষকরা ওজন নিয়ন্ত্রণ নিয়ে ২৪-৩৪ বছরের ৪ হাজার ৯০০ জন নারী-পুরুষের ওপর গবেষণা করেন। দশ বছরের তথ্য সংগ্রহ করেন। পরে তথ্য বিশ্লেষণে জানা যায়, ২৪ বছরের সময় যে ওজন ছিলো দশ বছর পর বেশির ভাগের নারী-পুরুষের তার থেকে ওজন বেড়েছে। এরা সবাই ডায়েট করতো। মাত্র ৭ শতাংশ নারী ও ৩ শতাংশ পুরুষের ওজন কমেছে।

গবেষকরা জানান, তরুণ-তরুণীদের মধ্যে সাধারণত দেখা যায় যে ওজন কমানোর জন্য ডায়েট কন্ট্রোল করে এবং নিয়মিত খাবার গ্রহণ করা থেকে বিরত থাকে। মুলত: এভাবে চললে পরবর্তী সময়ে ওজন নিয়ন্ত্রণ করা যায় না বরং একটা সময় এসে ওজন বাড়তে থাকে।

এর আগে ২০১৫ সালের এক গবেষণায় দেখা গেছে, যারা ওজন নিয়ন্ত্রণের নামে খাবার গ্রহণ করে না তাদের শুধু মোটা হওয়ার ঝুকি থাকেনা ডায়বেটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

২০১৩ সালের গবেষণায় দেখা গেছে, কম ক্যালরি গ্রহণ করলে যেমন মোটা হওয়ার ঝুকি থাকে তেমনি অস্বাস্থ্যকর খাবারের প্রতি ঝোক বেড়ে যায়। বর্তমান গবেষণায় পরামর্শ দেয়া হয় যে, সফলভাবে ওজন নিয়ন্ত্রণের জন্য নিয়মিত খাবার গ্রহণই সবচেয়ে ভালো উপায়।









Leave a reply