বিমা আইন সময়োপযোগী করার উদ্যোগ

|

সড়ক দুর্ঘটনায় যাত্রী বা পথচারী মারা গেলে ক্ষতিপূরণ পাবে ২০ হাজার টাকা। আর কোনো স্থাপনা নষ্ট করলে পাবে ৫০ হাজার টাকা। স্থগিত থাকা যানবাহনের থার্ডপার্টি ইন্স্যুরেন্স আইনেই ছিল এই বিধান। কিন্তু আইনি জটিলতা আর সচেতনতার অভাবে ক্ষতিগ্রস্তরা কেউই বিমা দাবি করতেন না। এই অবস্থায় আইনটি যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে বীমার নিয়ন্ত্রক সংস্থা।

প্রতিদিন সারাদেশে গড়ে ১৫ জনের বেশি প্রাণ হারান সড়কে, আহত হন অসংখ্য। সড়ক দুর্ঘটনায় হতাহতদের পরিবারের ক্ষতিপূরণ হিসেবে বাধ্যতামূলক করা হয়েছিল যানবাহনের থার্ড পাটি ইন্সুরেন্স।

যেখানে গাড়ি, যাত্রী ও চালক এবং তৃতীয় পক্ষের জীবন ও সম্পদের ঝুঁকি নেয়া হয়। ফলে থার্ডপার্টি ইন্সুরেন্সকৃত গাড়ি দুর্ঘটনায় পথচারী বা যাত্রী মৃত্যুতে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ পাওয়া যায় বিমা কোম্পানি থেকে। আর রোড ডিভাইডার, বিদ্যুতের খুঁটিসহ যে কোনো স্থাপনার ক্ষতি করলে মিলবে ৫০ হাজার টাকা। অথচ ক্ষতিগ্রস্তদের প্রায় কেউই এ টাকার জন্য বিমা দাবি করে না।

আরও পড়ুন : ক্লাউড কম্পিউটারে যুক্ত হচ্ছে সরকারের সব বিভাগ

বছরে মাত্র ৪ থেকে ৫শ টাকা প্রিমিয়াম দিয়ে করা যায় থার্ডপার্টি ইন্সুরেন্স। ৩০ বছর আগের এই ঝুঁকিবীমার ক্ষতিপূরণ বৃদ্ধিসহ যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে বিমা নিয়ন্ত্রক সংস্থা, আইডিআরএ।

প্রসঙ্গত, বিআরটিএর চিঠির কারণে গেল প্রায় বন্ধ রয়েছে থার্ড পার্টি ইন্সুরেন্স করা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply