আখচাষে অনাগ্রহী কৃষক, রাজশাহী চিনিকল বন্ধের শঙ্কা

|

আখ সংকটে ৫৬ বছরের মধ্যে চিনি উৎপাদনের সবচেয়ে কম লক্ষ্যমাত্রা নিয়ে আখ মাড়াই মৌসুম শুরু করেছে রাজশাহী চিনিকল। চাষিরা বলছেন, আর্থিক জটিলতা, চাষের উপকরণ স্বল্পতা ও বিক্রিতে নানা ভোগান্তির জন্যই আখ চাষে অনাগ্রহী তারা। কর্তৃপক্ষের শঙ্কা, আখের উৎপাদন না বাড়লে স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে এই চিনিকল।

রাজশাহী চিনিকলে আখ বিক্রিতে দাম যা পেয়েছেন, উৎপাদন খরচ তার থেকে বেশি পড়েছে বলে জানালেন স্থানীয় কৃষক মনসুর রহমান। আগামীতে তাই আখ চাষ করবেন না বলে মনস্থির করেছেন তিনি।

এলাকার অন্য চাষিদের কণ্ঠেও একই সুর। তাদের দাবি, অন্য ফসলের তুলনায় আখের বিক্রয় মূল্য কম। বিক্রির পর টাকা পেতেও পোহাতে হয় ভোগান্তি। আবার মিল থেকে মেলে না ভালো মানের বীজ, পর্যাপ্ত সার ও কীটনাশকও। পুঠিয়ার আখচাষি কল্যাণ সমিতি সভাপতি সাজেদুর রহমানও জানালেন কৃষকদের একই কথা।

এবছর আখের উৎপাদন কম হওয়ায় মাত্র ৪০ হাজার মেট্রিকটন আখ নিয়ে গত শুক্রবার মাড়াই শুরু করেছে রাজশাহী চিনিকল। পর্যাপ্ত আখ না থাকায় লক্ষ্যমাত্রা পূরণ হবে কিনা তা নিয়ে সন্দিহান সংশ্লিষ্টরা।

রাজশাহী চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মুনতাজ আলী জানালেন, সাড়ে ছয়শ শ্রমিকের ৫ কোটি টাকার বকেয়া বেতন নিয়েও রয়েছে অসন্তোষ।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির বলছেন, আখ চাষে এ অঞ্চলের কৃষকদের উদ্বুদ্ধ করা না গেলে আগামীতে মিল চালু রাখাই কষ্টসাধ্য হবে।

আরও পড়ুন : পড়ে আছে প্রচুর লবণ, তবু লবণ আমদানির তোড়জোড়ে

গত বছর এই মিলে চিনি উৎপাদন হয়েছিল ৪ হাজার মেট্রিকটন। অথচ এবার লক্ষ্যমাত্রাই নির্ধারণ করা হয়েছে মাত্র ৩ হাজার ২০০ মেট্রিকটন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply