স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী, ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি

|

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফাইল ছবি

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বিজয়ের সূবর্ণ জয়ন্তী উদযাপনের অনুষ্ঠানে যোগ দিতে আগামী ১৫ ডিসেম্বর তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সোমবার (৬ ডিসেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে এ সফরের ঘোষণা দিয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়, সফরকালে দু’দেশের রাষ্ট্রপতির নেতৃত্বে উভয় দেশের প্রতিনিধি দল আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরের ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছরপূর্তি উদযাপনে যোগ দিতে বাংলাদেশ সফর করেন। 

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের ঐতিহাসিক এ উৎসবে ভারতের রাষ্ট্রপতির সফরের মাধ্যমে এটাই প্রমাণ হয় যে উভয় দেশ দ্বিপক্ষীয় উচ্চ অগ্রাধিকারে বিশ্বাসী। উভয় দেশের ইতিহাস-সাংস্কৃতিক সম্পর্ক, পারস্পরিক আস্থা ও বোঝাপড়ার ভিত্তিতে বহুমুখী অংশীদারিত্বে অভিন্ন প্রত্যাশার অঙ্গীকারের উল্লেখও করা হয় এ বিবৃতিতে। 

বিবৃতিতে আরও বলা হয়, ভারতের প্রতিবেশি প্রথম নীতির অংশ হিসেবে ভারত ও বাংলাদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে প্রগতিশীল, বিস্তৃত ও কার্যকর সহযোগিতার ক্ষেত্র রয়েছে। এসব ক্ষেত্রসমূহের মধ্যে আছে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা, পানি সম্পদ, বাণিজ্য, পরিবহন ও কানেকটিভিটি, স্বাস্থ্য, সংস্কৃতি ও জনগণের পর্যায়ে সম্পর্ক, জ্বালানী ও বিদ্যুৎ উন্নয়নে অংশীদারিত্ব ও উপ-আঞ্চলিক সহযোগিতা। কোভিড-১৯ মহামারিকালে উভয় দেশ নিবিড়ভাবে সহযোগিতা করেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply