শেখ হাসিনার সাথে কাজ চালিয়ে যেতে উন্মুখ নরেন্দ্র মোদি

|

ফাইল ছবি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কাজ চালিয়ে যেতে উন্মুখ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মৈত্রী দিবস উপলক্ষে এক টুইট বার্তায় তিনি এমনটাই জানিয়েছেন মোদি। আরেক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের বন্ধনে লেখা। দুই দেশই এ সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে আগ্রহী।

সোমবার (৬ ডিসেম্বর) ভারত ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দিল্লিতে আয়োজিত মৈত্রী দিবসের অনুষ্ঠানে এসব কথা জানান তারা।

নরেন্দ্র মোদির টুইট।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভারত। বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থাপিত হয় কূটনৈতিক সম্পর্ক। ঐতিহাসিক এ স্বীকৃতির সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করতে আগ্রহ প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদি।

এ উপলক্ষে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ) বিশেষ আলোচনা সভার আয়োজন করে। এ সভায় এক ভিডিও বার্তায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশ-ভারতের মানুষের সম্পর্ক বন্ধুত্বের, এ সম্পর্ক ইতিহাসেরও এক সোনালী অধ্যায়। শেখ হাসিনা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ঐতিহাসিক অবদান এবং স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরেন শেখ হাসিনা। ভারতের সর্বস্তরের মানুষের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ভারতীয় সেনাবাহিনীর ২০ জন বীর যোদ্ধাকে সংবর্ধনা দেয়া হয়। আর সন্ধ্যায় আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply