নাগাল্যান্ডে সেনাবাহিনীর বিরুদ্ধে পুলিশের মামলা

|

নাগাল্যান্ডে সেনাবাহিনীর গুলিতে প্রাণ হারানো ১৫ জনের সৎকার অনুষ্ঠানে।

নাগাল্যান্ডে ভারতীয় সেনাবাহিনীর ২১ প্যারা স্পেশাল ফোর্সের বিরুদ্ধে এফআইআর করেছে সেখানকার পুলিশ। পুলিশের অভিযোগ, এলাকাবাসীর ওপর আক্রমণ চালাতেই সেনাদলটি সেখানে গিয়েছিল। এমনকি এ অভিযানের আগে সেনাবাহিনী পুলিশকে কিছুই জানায়নি বলে দাবি তাদের। খবর এনডিটিভি’র।

রাজ্য পুলিশের এফআইআরের বরাতে এনডিটিভি জানিয়েছে, নিরাপত্তা বাহিনী অভিযানে যাওয়ার সময় পুলিশকে কিছুই জানায়নি। এতে এটা স্পষ্ট হয়, এই অভিযানে তাদের উদ্দেশ্য ছিল সাধারণ এলাকাবাসীদের আক্রমণ করা। এএফআইআরের কপিতে আরও উল্লেখ করা হয়, স্থানীয় সময় বেলা সাড়ে তিনটার দিকে কয়লাখনির শ্রমিকেরা কাজ শেষে একটি গাড়িতে করে নিজেদের গ্রামে ফিরছিলেন। গ্রামের মধ্যবর্তী এলাকায় পৌঁছানোর পর সেনাবাহিনী কোনো উসকানি ছাড়াই নিরস্ত্র গ্রামবাসীদের ওপর নির্বিচারে গুলি চালালে অন্তত ১৫ জন নিহত হন।

নাগাল্যান্ড পুলিশ তাদের প্রাথমিক প্রতিবেদনে জানিয়েছে, গুলির শব্দ শুনে গ্রামবাসী ঘটনাস্থলে গিয়ে দেখেন, সেনা সদস্যরা লাশগুলো একটি ট্রাকে তুলছেন। স্থানীয় সূত্র জানিয়েছে, ত্রিপলের নিচে লাশগুলো খুঁজে পাওয়া গেলে গ্রামবাসী ক্ষুব্ধ হন, এতেই শুরু হয় সহিংসতা। আর সেনাবাহিনীর দাবি, তাদের গুলিতে ভুলক্রমে এ প্রাণহানির ঘটনা ঘটেছে। এ ঘটনার পর ব্যাপক উত্তেজনা বিরাজ করছে নাগাল্যান্ডে। ঘটনার পরপরই সেখানে নিরাপত্তা জোরদার করেছে প্রশাসন, জারি করেছে ১৪৪ ধারা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply