বঙ্গোপসাগরে বেলজিয়ামের জাহাজ ডুবি, ক্রু’রা জীবিত উদ্ধার

|

প্রতীকী ছবি


স্টাফ রিপোর্টার:
বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে ২নং বয়া এলাকায় বেলজিয়ামের সার্ভে এক্সপ্রেস ৫৪ নামের একটি জাহাজ ডুবে গেছে। ওই জাহাজে থাকা ১২ জন ক্রুকে জীবিত উদ্ধার করেছে পায়রা বন্দর কোষ্টগার্ড। ১২ জনের মধ্যে ১০ জন ইন্দোনেশিয়ান ও ২ জন বাংলাদেশী। কী কারণে জাহাজটি ডুবে গেল তা জানতে তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্তের পর জাহাজ ডুবির বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের কোস্টগার্ডের মেরিন হারবার মাস্টার মো. শরীফ।

মেরিন হারবার মাস্টার শরীফ জানান, সোমবার (৬ ডিসেম্বর) ভোররাত ৪ টার দিকে পায়রা বন্দর সংলগ্ন ফেয়ারওয়ে ২নং বয়া এলাকায় জাহাজটি ডুবে যায়— এমন খবর তাদের কাছে সকাল সাতটার সময় পৌছালে তারা ক্রুদের উদ্ধারে ঘটনাস্থলের উদ্দেশে রওনা হন। সেখানে গিয়ে একটি ফিশিং বোট ও ডুবে যাওয়া জাহাজের টাক বোর্ডে ভাসমান অবস্থায় ১২ জন ক্রুকে উদ্ধার করেন। তিনি আরও জানান, বেলজিয়ামের একটি সার্ভে জাহাজ গত এক বছর ধরে পায়রা বন্দরের রাবনাবাদ মোহনায় ড্রেজিংয়ের সার্ভে করে আসছিল। গতকাল রোববার (৫ ডিসেম্বর) দিনভর সার্ভে করে পায়রা বন্দরে ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে।

তিনি জানান, উদ্ধারকৃতদের মধ্যে ইন্দোনেশিয়ার ৮ জন ক্রুকে কুয়াকাটার একটি হোটেলে রাখা হয়েছে। দেশটির বাকী ২ জন; মাস্টার ও কেবিন ক্রু পায়রা বন্দরের নিজস্ব মেডিকেল টিমের তত্ত্বাবধানে চিকিৎসা নিয়েছেন। এছাড়া বাংলাদেশি অপর দুই ক্রু পায়রা বন্দরে অবস্থান করছেন।

মাস্টার শরীফ আরও জানান, জাহাজ ডুবির প্রকৃত কারণ জানতে মাস্টার ও কেবিন ক্রুর সাথে কথা বলার অনেক চেষ্টা করা হয়েছে কিন্তু তারা দুইজনই অসুস্থ থাকায় তা জানা সম্ভব হয়নি। সঠিক কারণ উদঘাটনে পায়রা বন্দরের নিজস্ব তদন্ত টিম গঠন করা হয়েছে।

এ ব্যাপারে পায়রা বন্দরের চেয়ারম্যানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply