ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে জয়ের দাপুটে রেকর্ড কোহলির

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডকে হারিয়ে অনন্য এক অর্জন করেছে ভারত। নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় পেয়েছে তারা। এদিকে অধিনায়ক ভিরাট কোহলিও ছুঁয়েছেন অনন্য এক রেকর্ড। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই ৫০ ম্যাচ জয়ের এক দাপুটে রেকর্ড গড়েছেন ক্যাপ্টেন কোহলি।

মুম্বাই টেস্টে মুদ্রার এপিঠ-ওপিঠ দুটোই দেখেছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন কোহলি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর যেন কিছু না বলেই সবার সমালোচনার জবাব দিয়ে দিলেন ভারত অধিনায়ক। গড়েছেন অনন্য এক রেকর্ড। যা এখন পর্যন্ত ক্রিকেট ইতিহাসে আর কেউ করতে পারেননি।

ক্রিকেটের তিন ফরম্যাটে ৫০টি জয়ের রেকর্ড এখন একমাত্র ভিরাট কোহলির। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অনেক আগেই এই রেকর্ড গড়ার পর অপেক্ষা ছিল শুধুই টেস্ট ক্রিকেটের। অপেক্ষার পালা শেষ হলো নিউজিল্যান্ডকে গুড়িয়ে দিয়ে। এই রেকর্ডটি যেমন তিন ফরম্যাটেই ভারতের আধিপত্যের প্রমাণ দেয়, তেমনি অধিনায়ক হিসেবে কোহলির দারুণ পারফরমেন্সকেই সূচিত করে।

২০১১ সাল থেকে এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ৯৭ ম্যাচ খেলে ৫০ টি জয় পেয়েছেন ভিরাট। ওয়ানডে ক্রিকেটে ২৫৪ ম্যাচ খেলে জয় পেয়েছেন ১৫৩ টিতে। এছাড়া আন্তর্জাতিক ফরম্যাটে সবশেষ ৯৫ ম্যাচে পেয়েছেন ৫৯ টি জয়।

ভিরাট কোহলির এমন রেকর্ডে অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন দেশের ক্রিকেট বোদ্ধারা। সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যেই অভিনন্দন জানিয়েছে বিসিসিআই। এই কীর্তি গড়ে দলের অন্যান্য খেলোয়াড়দের প্রশংসা করতেও ভোলেননি ক্যাপ্টেন কোহলি। বলেছেন, একজন খেলোয়াড়ের ফর্ম কখনোই এক ম্যাচের পারফরমেন্সে বিবেচনা করা উচিত নয়। আমি এমন মানুষ নই যারা ভালো পারফরমেন্সে তালি বাজাবে আর খারাপ পারফরমেন্সে সমালোচনা করবে। আমার মনে আছে রাহানে কত গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে দলের জন্য। আমি আমার দলের কারও প্রতি কখনও-ই কোনো বাড়তি চাপ তৈরি করতে চাই না।

শুধুই যে ভিরাট কোহলি রেকর্ড করেছেন তা নয়, এগিয়ে আছে তার জন্মভূমিও। ২০১৪ সালের পর টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি জয় পেয়েছে ভারত। ৮১ ম্যাচে ৪৪ জয় আছে ভারতের। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

আরও পড়ুন: নিউজিল্যান্ডকে ৩৭২ রানের ব্যবধানে হারালো ভারত





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply