শরীরের ভেতরের ক্ষত সম্পর্কে জানাবে ব্যান্ডেজ

|

ছবি: সংগৃহীত।

চিকিৎসা বিজ্ঞানে ভিন্ন ধরণের এক সাফল্যের জানান দিলো সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ। তাদের তৈরি স্মার্ট ব্যান্ডেজের মাধ্যমে জানা যাবে শরীরের ভেতরে থাকা ক্ষত সম্পর্কে।

স্বল্প খরচে ও কম সময়ে এর মাধ্যমে রোগ নির্ণয় ও দ্রুত ব্যবস্থা নিতে পারবেন চিকিৎসক। ক্ষত কতটা গভীর, সারতে কতদিন লাগবে রোগীকে কী ধরণের চিকিৎসা দেয়া প্রয়োজন এসবই ভেসে উঠবে মনিটরে। যা পরিচালনা করা যাবে একটি অ্যাপের মাধ্যমে।

চিকিৎসকরা বলছেন, যে কোনো সমস্যা নির্ণয়ে প্রচলিত ল্যাব টেস্টে সময় ও খরচ দুটোই বেশি লাগে। কিন্তু এই স্মার্ট ব্যান্ডেজের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই সমস্যা চিহ্নিত করে চিকিৎসা শুরু করা সম্ভব।

সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ চাওই টেক লিম বলেন, সাধারণত কেউ আঘাত পেয়ে বা ব্যাথা অনুভব করলে হাসপাতালে আসে। কি হয়েছে তা নিশ্চিত হতে চিকিৎসক বেশ কিছু টেস্ট দেন। আবারও তা দেখাতে ডাক্তারের কাছে যেতে হয়। সবগুলো কাজ শেষে চিকিৎসা নিতে বেশ সময় চলে যায়। তাই এটি কয়েক ঘণ্টা বা কয়েক দিনের কাজ মিনিটেই করে দিচ্ছে।

বর্তমানে ব্যান্ডেজটি দীর্ঘস্থায়ী শিরার আলসার বা পায়ের আলসারের রোগীদের ওপর পরীক্ষা করা হচ্ছে। তবে ডায়াবেটিক ফুট আলসারের মতো অন্যান্য ক্ষত নির্ণয়েও ব্যবহার করা যেতে পারে এই ব্যান্ডেজ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply