শীর্ষ তালেবান নেতাদের বেতন কত?

|

শীর্ষ তালেবান নেতাদের একাংশ।

তালেবানের অন্তর্বর্তী সরকারের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের সর্বোচ্চ নেতা মোল্লা হিবাতুল্লাহ আখুন্দজাদা ২,২৮, ৭৫০ আফগানি বা ২,০৪,০০০ টাকা বেতন পান। তিনিই এই মুহুর্তে দেশটির সর্বোচ্চ বেতনভোগী ব্যক্তি বলে জানিয়েছে মন্ত্রণালয়। এদিকে বিদ্যমান অর্থনৈতিক সঙ্কটে উচ্চ পদস্থ কর্মকর্তাদের বেতন কমানো উচিত বলে মনে করেন আফগান অর্থনীতিবিদরা। তাদের দাবি, কর্মচারীদের মান ও দক্ষতার ভিত্তিতে বেতন নির্ধারণ করা উচিত। খবর টোলো নিউজের।

আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয় দেশটির শীর্ষ নির্বাহীদের বেতন কাঠামো সংক্রান্ত এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রীর বেতন ১,৯৮,২৫০ আফগানি বা ১,৭৬,৪৪৩ টাকা, মন্ত্রীদের বেতন ১২৫০০০ আফগানি বা ১,৭৬,৮০০ টাকা, প্রাদেশিক গভর্নরদের বেতন ৯১,৫০০ আফগানি বা ৮৬,৯৬০ টাকা।

এছাড়া প্রথম শ্রেণির কর্মকর্তাদের বেতন ২৫,২০০ থেকে ৩০,৫০০ আফগানি এবং দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের বেতন ১৬,৬০০ আফগানি থেকে ২৬০০ আফগানি বলে জানিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, বিদ্যমান অর্থনৈতিক সঙ্কটের কারণে উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের বেতন কমানো হচ্ছে।

দেশটির অর্থ মন্ত্রলাণয়ের মুখপাত্র আহমদ ওয়ালি হাকমল জানিয়েছেন, সাবেক ক্ষমতাচ্যূত সরকারের বেতন কাঠামো ছিল অন্যায্য ও অসামঞ্জস্যপূর্ণ। বিভিন্ন বিভাগের কর্মীরা ভিন্ন ভিন্ন স্কেলে বেতন পেয়েছেন। এ কারণেই বেতন কাঠামোতে পরিবর্তন আনা হচ্ছে। তবে যারা শিক্ষা বিভাগে কাজ করেন তাদের বেতন বাড়ানো হবে বলে জানিয়েছেন।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply