বিজয়-মোসলেম স্মরণোৎসব পালিত

|

ছবি: সংগৃহীত

‘বাংলাদেশ বাউল ও বাউলশিল্পী সংস্থা’ ও ‌নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত হয়েছে বিজয়-মোসলেম স্মরণোৎসব-২০২১। চারণকবি ও কবিয়াল বিজয় সরকারের ৩৬তম এবং জারি সম্রাট মোসলেম উদ্দিনের ৩১তম প্রয়াণ দিবস উপলক্ষে শনিবার (৪ ডিসেম্বর) বিশ্ব সাহিত্যকেন্দ্রের ইসফেনদিয়া জাহেদ হাসান মিলনায়তনে এ স্মরণোৱসব পালিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সভাপতি, ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা অ্যাকাডেমির উপ-পরিচালক ড. তপন বাগচী। এছাড়াও আলোচনা করেন বিশিষ্ট সমাজসেবক শৈলেন্দ্রনাথ সাহা এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কবি, গীতিকার ও গবেষক মহসিন হোসাইন।

অনুষ্ঠানে চারণকবি বিজয় সরকারের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক ড. জাহিদুল কবির। জারি সম্রাট মোসলেম উদ্দিনের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সভাপতি ড. রওশন আলম।

এছাড়াও স্মরণোৎসবে সংগীত পরিবেশন করেন কিরণ চন্দ্র রায়, চন্দন মজুমদার, নাদিরা ইসলাম, রুবেল সাইদুল আলম, সমীর বাউল, পাগলা বাবলু, ফারহানা রহমান কান্তা, অরূপ বিশ্বাস ও পুলক কুমার ঘোষ। উৎসবে অংশগ্রহণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কবি নজরুল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ এবং বাংলাদেশ ও অভিযাত্রিক সাংস্কৃতিক অ্যাকাডেমি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরদার হীরক রাজা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply