দেশের সব সিটি সার্ভিসে হাফ ভাড়া কার্যকরের ঘোষণা

|

ছবি: সংগৃহীত।

রাজধানী ঢাকার পর এবার চট্টগ্রাম মহানগরীতেও শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকরের ঘোষণা দেয়া হয়েছে। রোববার (৫ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

শিক্ষার্থীদের দাবির মুখে এই হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১১ ডিসেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। তবে ঢাকার মতো চট্টগ্রামেও হাফ ভাড়া কার্যকর নিয়ে বেশ কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে। এক্ষেত্রে দেশের সব মেট্রোপলিটন শহরসহ অন্য শহরে যদি সিটি সার্ভিস থাকে, সেখানেও হাফ ভাড়া নেয়া হবে বলে জানানো হয়েছে। তবে আন্তঃজেলা পর্যায়ে এই নিয়ম কার্যকর হবে না।

আরও পড়ুন: ছাত্রলীগের কোন্দলে হল বন্ধ, দুর্ভোগের দায় কেন নেবেন শিক্ষার্থীরা?

এছাড়া সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানের আইডি কার্ড প্রদর্শন করতে হবে। তবে সরকারি ছুটির দিন এবং শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিনে হাফ ভাড়া কার্যকর হবে না।

এর আগে, নিরাপদ সড়ক ও শিক্ষার্থীদের হাফ পাসসহ ১১ দফা দাবি নিয়ে চট্টগ্রামসহ সারা দেশে গত বেশ কয়েকদিন ধরে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। সর্বশেষ গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল। এরপরই রোববার দেশের সব সিটি সার্ভিসে হাফ ভাড়া কার্যকরের ঘোষণা এলো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply