সাংবাদিক গ্রেফতারের প্রতিবাদ করায় রাষ্ট্রদোহের অভিযোগ

|

ছবি: সংগৃহীত।

ভারতের আসামে অনির্বাণ রায়চৌধুরী নামের এক সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে উঠেছে। এর আগে একই অভিযোগে আরেক সংবাদ কর্মী প্রদীপ দত্তরায়কে গ্রেফতার করা হয়। তার পক্ষ নিয়ে নিজের ওয়েব পোর্টালে একটি সম্পাদকীয় লেখার দায়ে দেশদ্রোহীতার মামলা করা হয় অনির্বাণের বিরুদ্ধেও। এ নিয়ে ক্ষুব্ধ হয়েছেন স্থানীয় সাংবাদিকরা।

ভারতীয় সংবাদমাদ্যম আনন্দবাজার পত্রিকার তথ্য অনুযায়ী, এ ঘটনা আসামের বরাক উপত্যকায়। এর আগে, এই উপত্যকার সরকারি ভাষা বাংলা, জানিয়ে অসমিয়ায় লেখা প্রতিষেধক সংক্রান্ত একটি হোর্ডিং সরিয়ে নিতে বলেন প্রদীপ। এতেই হিন্দু যুব পরিষদ তার বিরুদ্ধে দুই ভাষাগোষ্ঠীর মানুষের মধ্যে দ্বন্দ্ব ছড়ানোর অভিযোগ করে। এরপর তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের ধারায় মামলা করে ২৭ নভেম্বর তাকে গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন: ইহুদিকে ছুরিকাঘাত করায় ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

এই ঘটনা নিয়ে নিজের ওয়েব পোর্টালে সম্পাদকীয় লিখেছিলেন অনির্বাণ। তার প্রশ্ন, বরাকের মানুষ কি মেরুদণ্ডহীন হয়ে গেলেন? অল আসাম বেঙ্গলি হিন্দু অ্যাসোসিয়েশনের (আভা) সম্পাদক শান্তনু সূত্রধর এতে অনির্বাণের বিরুদ্ধেও রাষ্ট্রদ্রোহের অভিযোগ করেছেন থানায়। এর জেরে রোববার (৫ নভেম্বর) তাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় হাজির হতে নোটিশ পাঠানো হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply