ওমিক্রন: জাতিসংঘের কড়া হুঁশিয়ারির পরও সতর্কতামূলক ব্যবস্থা নেই স্থলবন্দরে

|

ছবি: সংগৃহীত।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে আলাদা কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়নি স্থলবন্দরগুলোতে। এ নিয়ে স্পষ্ট কোনো নির্দেশনাও জারি করা হয়নি। তা সত্ত্বেও নিজেদের উদ্যোগেই নানা পদক্ষেপ নেয়ার কথা বলছে বন্দর কর্তৃপক্ষ। যদিও বেশিরভাগ জায়গাতেই স্বাস্থ্যবিধি মানায় দেখা গেছে ঢিলেঢালাভাব।

ডেল্টার পর এবারে নতুনভাবে চোখ রাঙাচ্ছে ওমিক্রন। সুদূর আফ্রিকায় ভীতি ছড়িয়ে করোনার নতুন এই ভ্যারিয়েন্ট চলে এসেছে পাশ্ববর্তী দেশ ভারতেও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন বারবার সতর্ক করছে, তখনও খুব একটা গা ঝাড়া দিয়ে ওঠেনি স্থলবন্দরগুলো। ডেল্টার ধাক্কা কাটিয়ে যে ঢিলেঢালাভাব ছিল, তা এখনও রয়েই গেছে। ভারতে ওমিক্রন ধরা পড়লেও, সেখান থেকে ট্রাক চালকরা বন্দরে এসে ঘোরাফেরা করছেন যত্রতত্র। স্বাস্থ্যবিধিও মানছেন না কেউ।

আরও পড়ুুন: ভ্যাকসিন বন্টনে বিশ্বনেতাদের বৈষম্য দূর করতে হবে: বান কি মুন

বিশেষ অনুমতি বা মেডিকেল ভিসা ছাড়া বেশিরভাগ স্থলবন্দর দিয়েই যাত্রী পারাপার বন্ধ। তবে, নানা কারণে ভারতে গিয়ে আটকে পড়া ব্যক্তিরা এখন ফিরছেন। তাদেরও কঠোরভাবে স্ক্রিনিং করে ছাড়া হচ্ছে বলে জানালেন বন্দর সংশ্লিষ্টরা।

উৎকণ্ঠা থাকলেও এখনও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে ওমিক্রন নিয়ে কোনো নির্দেশনা যায়নি বন্দরগুলোতে। এর মাঝেও নিজেরা উদ্যোগ নেয়ার কথা জানালেও ঢিলেঢালাভাব থাকছেই।

বন্দর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, যত দ্রুত তাদের কাছে সিদ্ধান্ত আসবে, সে অনুযায়ী ব্যবস্থা নেয়ার প্রস্তুতি তারা রেখেছেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply