অর্থনৈতিক পুনরুদ্ধারে ৬ লাখ বিদেশি কর্মী প্রয়োজন মালয়েশিয়ার

|

ছবি: সংগৃহীত

মালয়েশিয়া প্রতিনিধি:

চলমান সঙ্কটে অর্থনৈতিক পুনরুদ্ধারে ২০২২ সালের মধ্যে ৬ লাখ বিদেশি কর্মী প্রয়োজন মালয়েশিয়ার। ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার্স (এফএমএম) শনিবার এক বিবৃতিতে বলেছে, দেশের শিল্প খাত, বিশেষ করে রফতানিভিত্তিক খাতগুলোর বর্তমান পরিস্থিতি কাটিয়ে উঠতে আগামী বছরের মধ্যে ৬ লাখেরও বেশি বিদেশী কর্মী প্রয়োজন হবে।

তাদের ব্যবসাগুলো প্রাক-মহামারী স্তরে নেয়ার জন্য তীব্র জনবল সঙ্কটের সম্মুখীন হতে হচ্ছে। বিদেশী কর্মীদের উপর বর্তমান স্থবিরতা প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। এফএমএম এর সভাপতি তান শ্রী সোহ থিয়ান লাই বলেছেন, যদি জরুরী জনবলের চাহিদা দ্রুত পূরণ করা না হয়, তাহলে এ কারণেই উৎপাদন শিল্পগুলোর পুনরুদ্ধার বিঘ্নিত হতে পারে।

মিস্টার সোহ বলেছেন, জনবলের চাহিদার উপর সমীক্ষা করে অক্টোবরের শুরুতে প্রায় ২২হাজার শ্রমিকের ঘাটতি খুঁজে পেয়েছি আমরা। সমীক্ষায় নিম্ন/অদক্ষ সাধারণ কর্মী বিভাগে প্রায় ১৪,০০০ এবং প্রায় ৭,০০০ দক্ষ সাধারণ কর্মী, প্রযুক্তিবিদ, যন্ত্রবিদ ও প্রকৌশলীর ঘাটতি পাওয়া গেছে। এছাড়া খাদ্য ও পানীয়, রাসায়নিক ও বিভিন্ন রাসায়নিক পণ্য, তৈরি ধাতু ও রাবার পণ্যের মতো উৎপাদনকারী উপ-খাতের মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে। সোহ বলেছেন, দেশব্যাপী উৎপাদন খাতে বিদেশী কর্মীদের মধ্যে ৪৪% কমে এখন ৩৯১,৮৩১ জন বিদেশী কর্মী আছে। যেখানে ২০১৯ সালেও ৬,৯৭,১২৪ বিদেশী কর্মী ছিল।

তিনি দীর্ঘমেয়াদে বিদেশী কর্মীদের উপর নির্ভরতা কমাতে কাঠামোগত নীতি পরিবর্তনসহ সমন্বিত প্রচেষ্টার উপর জোর দেন। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply