ভারত থেকে ফিরলে নিয়ে আসতে হবে করোনা নেগেটিভ রিপোর্ট

|

আখাউড়া প্রতিনিধি :


করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সম্ভাব্য সংক্রমণ ঠেকাতে ভারত থেকে বাংলাদেশে আগতদের বিষয়ে বিধিনিষেধ আরোপ করেছে রোগ নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য অধিদফতর কর্তৃপক্ষ।

সংস্থাটির পক্ষ থেকে দেয়া নতুন নির্দেশনা অনুসারে, এখন থেকে আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্তপথে ভারত থেকে আসার ৪৮ ঘণ্টা আগে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার নেগেটিভ সনদ সঙ্গে নিয়ে আসতে হবে। এ বিষয়ে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন কর্তৃপক্ষকে নির্দেশনা পাঠিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার দুপুরে আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ আব্দুল হামিদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি যমুনা নিউজকে জানান, ভারত থেকে আগত পাসপোর্টধারী যাত্রীদের মধ্যে যে সকল যাত্রী কোভিড ১৯ টিকার দুই ডোজ সম্পন্ন করেনি তারা বাংলাদেশে এলে নিজ খরচে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে ভারত থেকে আগত যাত্রীদের মধ্যে যারা ইতোমধ্যে টিকা নিয়েছেন এবং ১৪ দিন অতিক্রান্ত হয়েছে তাদেরকে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।

অবশ্য ভারত থেকে আগত যাত্রীদেরকে ৪৮ ঘণ্টা মেয়াদী আরটি-পিসিআর টেস্টের কোভিড ১৯ নেগেটিভ রিপোর্ট সঙ্গে নিয়ে আসতে হবে। আখাউড়া ইমিগ্রেশনে জারি করা নির্দেশনায় আরও বলা হয়েছে, ভারত থেকে আগত পাসপোর্টধারী যাত্রীদের মধ্যে যাদের কোভিড ১৯ এর উপসর্গ থাকবে তাদেরকে আইসোলেশনে রেখে কোভিড ১৯ আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।

আরও পড়ুন : আজানের আগে দরুদ পাঠ নিয়ে সংঘর্ষ; আহত ১০

এছাড়া ১৮ বছরের কম বয়সী যে সকল যাত্রী বাংলাদেশে আগমন করবে তাদের পরিবারের অন্যান্য সদস্যগণ কোভিড ১৯ এর দুই ডোজ টিকা সম্পন্ন এবং ১৪ দিন অতিক্রম হয়ে থাকলে তাদের ক্ষেত্রে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শিথিল করা হয়েছে। তবে ১২ বছরের কম বয়সী পাসপোর্টধারী যাত্রীর ক্ষেত্রে করোনা পরীক্ষা করা বাধ্যতামূলক নয় মর্মে আখাউড়া ইমিগ্রেশনে আসা রোগ নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় বলা হয়েছে।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply