শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে এখনই চালু হচ্ছে না ফেরি

|

ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জ প্রতিনিধি:

পদ্মায় নাব্যতা সংকটে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু করা যাচ্ছে না ফেরি চলাচল। আজ শনিবার (৪ ডিসেম্বর) এ নৌরুট সচলে পরিক্ষামূলক ফেরিতে পর্যবেক্ষণের পর এ সিদ্ধান্ত জানিয়েছে পর্যবেক্ষক দল।

দুপুর ১২টা ৪৫ মিনিটে শিমুলিয়া ৩নং ঘাট থেকে যাত্রী ও ৪৫টি যানবাহন নিয়ে মাঝিরকান্দির দিকে ছেড়ে যায় পরিক্ষামূলক ফেরি কুঞ্জলতা। ফেরিটি ১টা ৫০ মিনিটের মধ্যে মাঝিরকান্দি ঘাটে পৌঁছালেও ঘাটের অদূরে নাব্যতা সংকটে কয়েকবার আটকা পড়ে। ফেরিতে উপস্থিত ছিলো বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, সেনাবাহিনী ও পদ্মা সেতু কর্তৃপক্ষের যৌথ পর্যবেক্ষক দলের সদস্যরা।

পর্যবেক্ষণ শেষে বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান জানান, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের বিকল্প হিসাবে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুট চালুর উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে এ নৌরুটের ৩ থেকে ৪টি স্থানে নাব্যতা সংকটের সমস্যা রয়েছে। সেসব স্থানে বিআইডাব্লিউটি ড্রেজিং কাজ চালাচ্ছে। ১ সপ্তাহের মধ্যে ড্রেজিংয়ের কাজ শেষ হবে। ড্রেজিং শেষ হলে এ নৌরুটে ২৪ ঘণ্টা ফেরি চলাচল করতে পারবে।

প্রসঙ্গত, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের বিকল্প হিসাবে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুট চালুর লক্ষ্যে শরীয়তপুরের জাজিরায় গত ২৬ই আগস্ট স্থাপন করা হয়েছিলো মাঝিরকান্দি ফেরিঘাট। তবে ৩ মাসের বেশি সময় পার হলেও নাব্যতা সংকটে চালু করা গেলো না এ নৌরুট।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply