‘পারফেক্ট ১০!’ ইতিহাস গড়লেন আজাজ প্যাটেল

|

১০ উইকেট নিয়েছেন এজাজ প্যাটেল। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের অনিল কুম্বলের পর ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট দখল করলেন নিউজিল্যান্ড স্পিনার আজাজ প্যাটেল। মুম্বাই টেস্টে ভারত ইনিংসের সবকটি উইকেটই লাভ করেছেন তিনি।

মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ভারত অল আউট হয়েছে ৩২৫ রানে। এই ইনিংস পুরোটা জুড়েই ছিল মায়াঙ্ক আগারওয়াল ও আজাজ প্যাটেলের দ্বৈরথ। একদিকে কিউই স্পিনার তুলে নিচ্ছিলেন ভারতের একের পর এক উইকেট। অন্যদিকে, মায়াঙ্ক আগারওয়াল চালিয়ে যাচ্ছিলেন তার দুর্দান্ত ব্যাটিং। ৭ম ব্যাটার হিসেবে দলীয় ২৯১ রানের মাথায় ভারতীয় ওপেনার ব্যক্তিগত ১৫০ রানে আউট হন আজাজ প্যাটেলের বলে। আর এরপর আরও ৩টি উইকেট নিয়ে জিম লেকার ও অনিল কুম্বলের পর ইতিহাসের পাতায় নাম লেখালেন এই কিউই অর্থোডক্স স্পিনার।

আজাজ প্যাটেলের সৌজন্যে ক্রিকেট বিশ্ব দেখলো সর্বকালের অন্যতম সেরা বোলিং ফিগার, এবং সেটি হচ্ছে ৪৭.৫-১২-১১৯-১০! একা হাতে প্রতিপক্ষের পুরো ব্যাটিং অ্যাটাককে ধসিয়ে দেয়ার নতুন অর্থ দান করলেন এই বাঁহাতি স্পিনার। মুম্বাইয়ে জন্ম নেয়া এই কিউই স্পিনার ইতিহাস গড়া বোলিং করলেন মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। আর সেই রেকর্ডের এমনই মাহাত্ম্য যে, ভারতীয় ড্রেসিংরুমও দাঁড়িয়ে গেল করতালি দিতে।

এর আগে, প্রথম বোলার হিসেবে এমন দুর্দান্ত রেকর্ড করেছিলেন জিম লেকার। ১৯৫৬ সালে ম্যানচেস্টার টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৩ রানে ১০ উইকেট লাভ করেন লেকার। এরপর দ্বিতীয় বোলার হিসেবে এই পারফেক্ট টেনের রেকর্ড করেন ভারতীয় কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। ১৯৯৯ সালে দিল্লি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ৭৪ রানে তিনি নেন ইনিংসের সবকটি উইকেট।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply