কোহলির আউট নিয়ে তুমুল বিতর্ক

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে টানা টস হেরেছেন ভিরাট কোহলি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে দীর্ঘদিন পর টেস্টে টস করতে নেমেই জেতেন ভারতীয় অধিনায়ক।

টস জিতে ব্যাটিং নিলেও নিজে বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের জেরে প্যাভিলিয়নে ফিরতে হয় ভিরাটকে। ৩০তম ওভারের শেষ বলে এজাজ প্যাটেলের করা ডেলিভারিটি ডিফেন্স করেন বিরাট কোহলি। সাথে সাথেই আপিল করেন নিউজিল্যান্ডের ফিল্ডাররা। আম্পায়ারও সাড়া দিয়ে দেন সেই আবেদনে।

তবে রিভিউ নেন কোহলি। কিন্তু রিভিউতে দেখা যায় প্রায় একই সঙ্গে ব্যাট ও প্যাডে আঘাত করে বল। থার্ড আম্পায়ার নিশ্চিত না হওয়ায় বহাল রাখেন অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত।

এতেই বাধে বিপত্তি। এমন সিদ্ধান্তে চটে যান কোহলি। মাঠেই আম্পায়ারের সাথে জড়িয়ে পড়েন তর্কে। ড্রেসিংরুমে ফেরার সময় ব্যাট দিয়ে আউটফিল্ডে করেন আঘাত।

ড্রেসিংরুমে ফিরে কোচ রাহুল দ্রাবিড়ের পাশে রিপ্লে দেখেন ভারত অধিনায়ক। বিভিন্ন অভিব্যক্তিতে প্রকাশ করছিলেন নিজের হতাশা। আম্পায়ারের এই সিদ্ধন্তে হতাশ দেখায় দ্রাবিড়কেও। সাবেকরাও হতাশ থার্ড আম্পায়ারের এমন সিদ্ধান্তে।

ভারতের সাবেক পেসার জাহির খান বলেন, দেখে তো মনে হচ্ছে বল আগে ব্যাটে আঘাত করেছিল। তবে সিদ্ধান্ত দেয়ার মতো যথেষ্ট প্রমাণ ছিল না টিভি আম্পায়ারের কাছে। তখন তিনি অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকেই বহাল রাখেন। বিষয়টি হতাশার হলেও এখানে আম্পায়ারের সিদ্ধান্তই শেষ কথা।

এদিকে, বিরাটের এই আউটের জেরে ভারতজুড়ে চলছে নিন্দার ঝড়। শূন্যরানে আউট হয়ে গ্রায়েম স্মিথের সাথে যৌথভাবে এই তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ভিরাট। স্মিথ ১০ বার শূন্য রানে আউট হন। তবে সর্বোচ্চ ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply