নারী দল না থাকলে আইসিসি সদস্যপদ হারাতে পারে আফগানিস্তান: রমিজ রাজা

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের নারী ক্রিকেট দল না থাকলে পুরুষ ক্রিকেট দলের আইসিসি সদস্যপদ সমস্যায় পড়তে পারে বলে জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা।

আইসিসি আফগানিস্তান ক্রিকেটের উপর নজরদারি করতে যে কমিটি বসিয়েছে তার অন্যতম সদস্য রমিজ রাজা। তাই আফগানিস্তান ক্রিকেট নিয়ে আইসিসির চিন্তা-ভাবনা সম্পর্কে স্পষ্ট জানিয়ে দিলেন পিসিবি বস।

রমিজ রাজা বলেন, আফগানিস্তান ক্রিকেট সমস্যায় পড়তে পারে। আমার মনে হয় তাদের যা করা দরকার এই ছয়মাসেই করতে হবে। তাদের ভেবে রাখা উচিত, কীভাবে তারা আইসিসির সাথে সমঝোতায় আসবে। সবার মতো আইসিসিও তাদের সময় দিচ্ছে। কারণ সবারই জানা তারা খারাপ সময় পার করছে। কিন্তু এটা আইসিসির সদস্যপদ প্রাপ্তির নিয়ম। কোনো দেশের সদস্যপদ পেতে হলে পুরুষ দলের পাশাপাশি সেই দেশের নারী ক্রিকেট দল থাকাটাও আবশ্যক।

আইসিসি সদস্যদের ক্রিকেট উন্নয়নে অর্থ তহবিল বরাদ্দ থাকে। আফগানিস্তানের এই অর্থ তহবিল নিয়েও কথা বলেন রমিজ রাজা।

বলেন, আফগানিস্তান দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় আছেন। তাদের উন্নয়নের কথা মাথায় রেখে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের জন্য বরাদ্দকৃত অর্থ তহবিল চলমান থাকবে। কিন্তু তাদের উপর কড়া নজরদারি রাখা হবে। এই তহবিল তারা কীভাবে কাজে লাগাচ্ছে।

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করার পরই দেশটির নারী ক্রিকেট নিয়ে দেখা দিয়েছিল শঙ্কা। তারা মনে করে নারীদের খেলাধুলা করার দরকার নেই। এও জানিয়েছে, নারীদের খেলাধুলা করতে দেবে না। তালেবানরা আবার ক্রিকেট পছন্দ করে তাই শুধু পুরুষ ক্রিকেট দলের উন্নয়নেই কাজ করবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply