র‍্যাবের ১৪ বছর

|

এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‍্যাব এর ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। ২০০৪ সালের ২৬ মার্চ স্বাধীনতা দিবস প্যারেডে অংশ গ্রহণের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে সামরিক, আধা-সামরিকসহ বিভিন্ন সংস্থার সদস্যদের সমন্বয়ে গড়া এই বাহিনী।

আইন-শৃঙ্খলা পরিস্থিতির আরো উন্নতি ও পুলিশ বাহিনীর কার্যক্রমকে গতিশীল ও কার্যকর করতে ২০০৪ সালে বাংলাদেশ পুলিশের অধীনে একটি এলিট ফোর্স গঠনের সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারই বাস্তবায়ন র‍্যাব। ২৬ মার্চ প্রতিষ্ঠা হলেও এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় একই বছরের ২১ জুন। এর আগে পহেলা বৈশাখে রমনা বটমূলের নিরাপত্তায় প্রথম অপারেশনাল দায়িত্ব পালন করে এই এলিট ফোর্স।

প্রতিষ্ঠার পর থেকে জঙ্গি দমনে ব্যাপক সাফল্য ও প্রশংসা অর্জন করে তারা। শীর্ষ সন্ত্রাসীদের গ্রেফতারে ছাড়াও দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন কর্মসূচীর নিরাপত্তা বিধানে বিশেষ ভূমিকা পালন করে আসছে র‍্যাব।

সাম্প্রতিক বছরগুলোতে বিচার-বহির্ভূত হত্যাকান্ড নিয়ে দেশে-বিদেশে বিভিন্ন মানবাধিকার সংগঠনের সমালোচনার মুখে এই বাহিনী। বর্তমানে এই বাহিনীর ১৪টি ব্যাটালিয়ন ছাড়াও বিশেষায়িত গোয়েন্দা ইউনিট, ডগ স্কোয়াড ও বিমান শাখা রয়েছে।









Leave a reply