ডেলটার চেয়ে ওমিক্রন ৩ গুণ সংক্রামক: গবেষণা

|

ওমিক্রন নিয়ে প্রাথমিকভাবে একটি গবেষণা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। সেই গবেষণা থেকে জানা গেছে, করোনাভাইরাসের ডেলটা ও বেটা ধরনের চেয়ে ওমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি। করোনায় আগে আক্রান্ত ব্যক্তির শরীরে গড়ে ওঠা প্রতিরোধ ব্যবস্থা ভেঙে দেয়ার ক্ষমতাও ওমিক্রনের রয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২ ডিসেম্বর) গবেষণাটি প্রকাশ করা হয়। খবর বার্তাসংস্থা এএফপির।

গবেষণাটি চালানো হয়েছে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে। গত ২৭ নভেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ২৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনরায় সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আক্রান্ত হওয়ার ৯০ দিনের ব্যবধানে করোনা পরীক্ষার ফল আবার পজেটিভ এলে ভাইরাসটির পুনরায় সংক্রমণ হয়েছে বলে ধরা হচ্ছে।

সাউথ আফ্রিকান ডিএসআই-এনআরএফ সেন্টার অব এক্সিলেন্স ইন এপিডেমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড অ্যানালাইসিসের পরিচালক জুলিয়েট পুলিয়াম টুইটারে লিখেছেন, দক্ষিণ আফ্রিকায় করোনার প্রথম তিন ঢেউয়ে যারা সংক্রমিত হয়েছিলেন তাদের অনেকের শরীরেই আবার ভাইরাসটি ধরা পড়েছে। এদের মধ্যে বেশির ভাগই আগে ডেল্টা ধরনে আক্রান্ত হয়েছেন।

জুলিয়েট পুলিয়াম সতর্কবাণী উচ্চারণ করে বলেন, নতুনভাবে সংক্রমিত রোগীরা টিকা নিয়েছিলেন কিনা সেই তথ্য এ গবেষণায় যুক্ত করা সম্ভব হয়নি। ফলে, ভাইরাসটির বিরুদ্ধে টিকা যে প্রতিরোধ ব্যবস্থা তৈরি করে তা ভেদ করতে ওমিক্রন কতটুকু সক্ষম তা সামনে আসছে না।

দক্ষিণ আফ্রিকার গবেষণাটিকে ‘উচ্চমানের’ বলে আখ্যায়িত করেছেন যুক্তরাজ্যের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী মাইকেল হেড। তিনি বলেন, গবেষণায় যা উঠে এসেছে তা খুবই উদ্বেগের।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply