গাজীপুরে ঈশা খাঁর কবর, সরকারি উদ্যোগে হচ্ছে আধুনিকায়ন

|

বাংলার ইতিহাসে বারো ভূঁইয়া বা প্রতাপশালী ১২ জন জমিদারের অন্যতম বীর ঈশা খাঁ। মৃত্যুর পর তাকে সমাহিত করা হয় গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বক্তারপুর গ্রামে। দীর্ঘদিন তার কবরটি অযত্নে-অবহেলায় ছিল। তবে গাজীপুর জেলা ও কালীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে তার সমাধিতে দেওয়া হয়েছে নতুনত্ব ও আধুনিকতার ছোঁয়া।

ঈশা খাঁ বাংলার প্রতাপশালী বারো ভূঁইয়ার একজন। মোঘল সম্রাটদের মনে ত্রাস সৃষ্টি করা এই শাসকের সমাধিস্থল গাজীপুরে।

৩০ থেকে ৩৫ বছর আগেও ঈশা খাঁয়ের সমাধি নিয়ে ছিল বিতর্ক। কালীগঞ্জ উপজেলার পাড়াগাঁ বক্তারপুরে পুরানো দীঘির পাশের কবরটি যে এই বীরের, তা জানতো না কেউ। স্থানীয়রা জানায়, কবর আবিষ্কারের আগে মাটি খুঁড়লেই বেরোতো পুরোনো ইট। পাওয়া যায় সমাধি আকৃতির একটি অবকাঠামো। পরে নানা তথ্য-উপাত্ত ঘেটে প্রত্নতত্ত্ব বিভাগ নিশ্চিত করে, এখানেই সমাধিস্থ করা হয় ঈশা খাঁকে।

আবিষ্কারের পরও দীর্ঘকাল অযত্নে পড়ে ছিল। অবশেষে গাজীপুর জেলা ও কালীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে সমাধিতে দেয়া হয়েছে আধুনিকতার ছোঁয়া। এখানে গড়ে তোলা হচ্ছে পর্যটনকেন্দ্র। গাজীপুর ৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি বললেন, জায়গাটিকে দর্শনীয় করে তুলতে এ নিয়ে আরও বড় পরিকল্পনা রয়েছে তাদের।

আরও পড়ুন : কোটি কোটি রঙিন প্রজাপতিতে ছেয়ে গেছে মেক্সিকোর পাহাড়ি বন 

গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বললেন, সরকারি উদ্যোগে এখানে ঈশা খাঁর নামে একটি কমপ্লেক্স করা হয়। জায়গাটিকে সংরক্ষণও করা হয় সরকারিভাবে।

১৫৯৯ সালে ঈশা খাঁ নিজ রাজধানী সোনারগাঁয়ে ফেরার পথে গাজীপুরে অসুস্থ হয়ে পড়েন। তার মৃত্যুর পর এখানেই তাকে সমাহিত করা হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply