রোনালদোর ৮০০ গোল!

|

প্রথম ফুটবলার হিসেবে ক্যারিয়ারে ৮০০তম গোলের মাইলফলক স্পর্শ করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ১ হাজার ৯৭ ম্যাচ খেলে এই কীর্তি গড়েন তিনি। পেছনে ফেলেছেন পেলে, রোমারিও ও পুসকাসদের মতো কিংবদন্তিদের। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) আর্সেনালের বিপক্ষে ম্যাচে এই কীর্তি স্পর্শ করেন সিআরসেভেন। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ৪৫০ গোল করেছেন তিনি রিয়াল মাদ্রিদের জার্সিতে।

বয়স কেবলই একটি সংখ্যা। ৩৬ বছরে এসেও যার বড় প্রমাণ ক্রিশ্চিয়ানো রোনালদো। লিওনেল মেসির ব্যালন ডি’অর রেকর্ডকে ছাপিয়ে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ হলেও অবিশ্বাস্য এই রেকর্ড গড়ে নিজেকে আবার নিয়ে এসেছেন আলোচনায়। আর্সেনালের বিপক্ষে ম্যাচের ৫২ মিনিটে আসে সেই মাহেন্দ্রক্ষণ। মার্কাস রাশফোর্ডের অ্যাসিস্টে কোনাকুনি এক শটে করেন ইতিহাস গড়া সেই গোল।

ফুটবলের ইতিহাসে ক্যারিয়ার সর্বোচ্চ গোলের হিসেবে সেরাদের পেছনে ফেলেছেন আগেই। যে তালিকায় আছে পেলে, রোমারিও ও ফেরেঙ্ক পুসকাস। গেল মার্চেই ছাড়িয়ে যান পেলের সবচেয়ে বেশি ৭৬৯ গোলের রেকর্ড। পেছনে ফেলেছেন রোমারিও ও পুসকাসের ৭৬১ গোল। এই দৌড়ে ৭৫৬ গোল করে রোনালদোর ঠিক পেছনেই আছেন লিওনেল মেসি।

ক্যারিয়ারের এক হাজার ৯৭ তম ম্যাচে এসে ৮০০ গোলের দেখা পেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। যার ১১৫টি পর্তুগালের জার্সিতে। সর্বোচ্চ ৪৫০ গোল করেছেন রিয়াল মাদ্রিদের হয়ে। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৩০ গোল, য়্যুভেন্টাসের হয়ে ১০১ ও স্পোর্টিং লিসবনের জার্সিতে করেছেন ৫ গোল।

ক্যারিয়ারে অন্তত পাঁচটি ক্লাবের বিপক্ষে ২০টিরও বেশি গোল করার কীর্তি আছে রোনালদোর। যার সবগুলো স্প্যানিশ লিগের। সবচেয়ে বেশি সেভিয়ার বিপক্ষে ২৭ গোল। নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে আছে ২৫ গোল। সেই তালিকায় আছে গেটাফে, বার্সেলোনা ও সেল্টা ভিগোর নাম। আন্তর্জাতিক ফুটবলে ভেঙেছেন ইরানের আলি দাইয়ির ১০৯ গোলের রেকর্ড। চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসেও সর্বোচ্চ গোলদাতা সিআরসেভেন। আর রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি গোলের মালিক তিনি।

আরও পড়ুন : চলছে লিভারপুলের গোল-উৎসব; জয় পেল ম্যান সিটি

তবে ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা আরএসএসএসএফের তথ্যমতে, রোনালদো নয় বরং সর্বোচ্চ গোলের মালিক সাবেক চেক ফুটবলার জোসেফ বাইকান। অফিসিয়াল ম্যাচে তার গোল সংখ্যা ৮২১ কিংবা ৮০৫। এটি প্রতিষ্ঠিত কোনো পরিসংখ্যান নয়। তবে যেভাবে ছুটছেন তাতে বাইকানের এই ৮২১ গোলকে ছাড়িয়ে যেতেও খুব বেশি সময় লাগার কথা নয় ক্রিশ্চিয়ানো রোনালদোর।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply