কোটি কোটি রঙিন প্রজাপতিতে ছেয়ে গেছে মেক্সিকোর পাহাড়ি বন

|

বছর ঘুরে আবারও রাজকীয় প্রজাপতির মেলা বসেছে মেক্সিকোর অভয়ারণ্যে। কোটি কোটি রঙিন প্রজাপতিতে ছেয়ে গেছে পাহাড়ি এলাকার বন। বিশেষ প্রজাতির মোনাক প্রজাপতি দেখতে ভিড় জমাচ্ছেন পর্যটকরাও।

পাইন আর দেবদারুর ডালে ডালে প্রজাপতির ঝাঁক। যেন পাখায় পাখায় রং ছড়িয়ে বেড়াচ্ছে তারা। মেক্সিকোর শীতকালীন অতিথি এই রাজকীয় প্রজাপতি। আকৃতিতে খানিকটা বড়, তাই নাম মোনার্ক। কমলা ও কালো রংয়ের কোটি কোটি পতঙ্গের বিচরণে মুখরিত দেশটির মধ্য ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় পাহাড়ি এলাকা।

প্রতি শীতে যুক্তরাষ্ট্র-কানাডা থেকে মোনার্করা আসে ২ থেকে সাড়ে ৩ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে। অতিথি পতঙ্গের সৌন্দর্য উপভোগে ভিড় করে হাজারও পর্যটক। মানুষের সাথে মিতালিও গড়ে তোলে রাজ প্রজাপতি।

মেক্সিকোর পাহাড়ি এলাকায় বহু মানুষের আয়ের গুরুত্বপূর্ণ উৎস মোনার্ক। গত বছর মহামারির কারণে প্রায় পর্যটক শূন্য থাকায়, বন্ধ ছিল আয়ের পথ। বছরে গড়ে ৮ কোটির বেশি প্রজাপতি এলেও গতবার আগত প্রজাপতির সংখ্যাও ছিল ২৬ শতাংশ কম। তবে এবার শীতের শুরুতেই চলে এসেছে কোটি কোটি প্রজাপতি। ডিসেম্বরে হবে আনুষ্ঠানিক গণনা। পর্যটকের সংখ্যাও আশাব্যঞ্জক, তাই আনন্দিত স্থানীয়রা।

শীতের শেষে মার্চের দিকে ফিরে যায় মোনার্ক। তবে মাত্র ছয় থেকে আট মাসের সংক্ষিপ্ত আয়ুর এসব প্রজাপতির বেশিরভাগই মারা যায় মেক্সিকোতে। যেন তাদের জীবনগ্রন্থের শেষ অধ্যায়। যাতে রূপমাধুর্যের পুরোটা ঢেলে রচিত হয় রাজ প্রজাপতির চির প্রস্থান।

আরও পড়ুন : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply