বিশ্বের ২৩ দেশে ছড়িয়েছে ওমিক্রন

|

ছবি: সংগৃহীত।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন এ পর্যন্ত বিশ্বের ২৩টি দেশে ছড়িয়েছে। সর্বশেষ সৌদি আরবে শনাক্ত হওয়ার মধ্য দিয়ে ২৩ দেশে ছড়িয়ে পড়ল করোনার নতুন এই ধরন। সিএনএন’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ওমিক্রন ধরনটি প্রথম শনাক্ত হয় আফ্রিকার দেশ বতসোয়ানায়। এরপর আফ্রিকার আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে ওমিক্রন। আক্রান্ত দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, নাইজেরিয়া, সৌদি আরব, নরওয়ে, বতসোয়ানা ও ব্রাজিল।

আরও পড়ুন: এবার সৌদিতেও শনাক্ত হলো ওমিক্রন

ওমিক্রন ছড়ানো শুরুর পর থেকে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে বিভিন্ন দেশ। ওমিক্রনের বিস্তার ৭০টি দেশ ও অঞ্চল আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে জানা গেছে।

আজ বুধবার (১ ডিসেম্বর) সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এক ব্যক্তির শরীরে ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। তারা জানায়, আক্রান্ত ব্যক্তি সৌদি নাগরিক। তিনি উত্তর আফ্রিকার একটি দেশ ঘুরতে গিয়েছিলেন। এর চেয়ে বিস্তারিত কিছু জানায়নি সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply