বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ইসরায়েলের তেল আবিব

|

ছবি: সংগৃহীত।

প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষস্থান দখল করেছে ইসরায়েলের রাজধানী তেল আবিব। দ্বিতীয় স্থানে যৌথভাবে রয়েছে সিঙ্গাপুর সিটি ও ফ্রান্সের প্যারিস। অন্যদিকে জীবনযাপনের ব্যয় সবচেয়ে কম সিরিয়ার দামেস্কে।

সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, জীবনযাত্রার ব্যয় নিয়ে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে বিশ্বের ১৭৩টি শহরের পণ্য এবং সেবার মূল্যমানের ভিত্তিতে ব্যয়বহুল শহরের এই তালিকা তৈরি করেছে ইআইইউ।

আরও পড়ুন: আবর্জনা জমা দিলেই মিলবে বই পড়ার সুযোগ!

প্রতিবেদনটিতে বলা হয়, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় অন্যান্য শহরকে পেছনে ফেলে তেল আবিব সবার ওপরে উঠে এসেছে। ডলারের বিপরীতে ইসরায়েলের মুদ্রা শেকেলের মূল্য কমে যাওয়ার সাথে পরিবহনের খরচ বৃদ্ধি ও মুদি সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় শীর্ষ ওঠে তেল আবিব।

চলতি বছর বিশ্বের ১৭৩টি শহরের গত আগস্ট থেকে সেপ্টেম্বরের তথ্য-উপাত্ত সংগ্রহ করে এই তালিকা তৈরি করেছে ইআইইউ। এতে দেখা যায়, ওই সময়ে বিশ্বজুড়ে জাহাজে পরিবহনকৃত পণ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য-সামগ্রীর দাম বৃদ্ধি পেয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply