রাজধানীতে হাফ ভাড়ায় চলাচল করছে শিক্ষার্থীরা

|

আজ থেকে রাজধানীতে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করা হয়েছে। পরিচয়পত্র দেখিয়ে ঢাকায় হাফ ভাড়ায় গণপরিবহনের উঠতে পারছে শিক্ষার্থীরা।

চালক ও হেলপাররা জানান, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের হাফভাড়া নেয়ার নির্দেশনা দিয়েছে মালিক পক্ষ। সেই নির্দেশনা অনুযায়ী সকাল থেকে হাফভাড়া নেয়া হচ্ছে। তবে হাফ ভাড়া দিতে শিক্ষার্থীদের অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানের ছবিসহ আইডি কার্ড দেখাতে হবে।

শিক্ষার্থীরা জানায়, দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ থাকায় তাদের আইডি কার্ড হয়নি। ফলে হাফ ভাড়া দিতে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে।

আরও পড়ুন: রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা শিক্ষার্থীদের কাজ নয়: প্রধানমন্ত্রী

অভিভাবকরা জানায়, অনেকের আইডি কার্ড নেই, তবে ধীরে ধীরে এ ভোগান্তি কেটে যাবে।

এদিকে, শর্ত দিয়ে হাফ ভাড়া কার্যকরে মালিকপক্ষের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা আজ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভসহ নতুন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। নিরাপদ সড়কসহ সকল দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, শুধু ঢাকায় শিক্ষার্থীদের জন্য শর্ত সাপেক্ষে হাফ ভাড়ার এই ঘোষণা দেয়েছে বেসরকারি বাস মালিকরা। হাফ ভাড়ার জন্য বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে মালিক সমিতি। শিক্ষার্থীদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র দেখাতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত অর্ধেক ভাড়ার সুবিধা দেয়া হবে। সরকারি, সাপ্তাহিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটির সময় অর্ধেক ভাড়া কার্যকর হবে না।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply