নারী নির্যাতন মামলার আসামি হলেন সহকারী জজ!

|

ছবি: সংগৃহীত

ইব্রাহিম খলিল:

নারী নির্যাতন মামলার চার্জশিটভুক্ত আসামি, নিয়োগ পেয়েছেন সহকারী জজ হিসেবে। নাম শাহ পরান। বছরখানেক আগে এক নারীকে বাসে শ্লীলতাহানির মামলাটি এখনও বিচারাধীন।

এতোকিছুর পর পুলিশ ভেরিফিকেশন পেরিয়ে তিনি কীভাবে নিয়োগ পেলেন, তা এক বিস্ময়। শাহ পরানের দাবি, মামলা থেকে অব্যাহতি পেয়েছেন তিনি। অবসরপ্রাপ্ত জেলা ও সেশন জজরা বলছেন, এ ঘটনা নজিরবিহীন।

নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ধারায় চট্টগ্রামের লোহাগড়া থানায় শাহ পরানের বিরুদ্ধে মামলা হয় ২০২০ সালের ৪ ডিসেম্বর। অভিযোগ, কক্সবাজার থেকে ঢাকাগামী বাসে পাশের নারীযাত্রীকে শ্লীলতাহানি ও শারীরিকভাবে আঘাত করেছেন তিনি।

নারী নির্যাতন মামলার বাদী জানান, যখন আমার একটু একটু ঘুম আসছিল তখন তার ডান হাতটা বের করে আমার বা পাশের উরুতে পানস করে। পর পর দুইবার উনি পানস করে। তারপর আমি যখন তার দিকে তাকায় তখন উনি একটা চাদর দিয়ে তার মুখটা ঢেকে ফেলে। তখন ওনার চাদরটা সরিয়ে দেখি উনি ঘুমাননি। আমি তাকে সরি বলতে বলি কিন্তু সে সরি বলবে না। তখন আমার ডান হাতের কনিষ্ঠ আঙুলটা সে মুচড়ে দেয়।

পরবর্তীতে এই মামলায় শাহ পরানকে গ্রেফতার করে পুলিশ; পাঠানো হয় কারাগারে। তদন্ত শেষে ১৬১ ধারায় সাক্ষীদের জবানবন্দি এবং প্রমাণের ভিত্তিতে শাহ পরানের বিরুদ্ধে ৮ ফেব্রুয়ারি অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা রাফিকুল ইসলাম জানান, ১০ ধারায় বাদী যে অভিযোগ করেছে, সে অভিযোগ অনুযায়ী চার্জশিট দাখিল করা হয়েছে। বাদীর অভিযোগের প্রমাণ আমরা পেয়েছি।

এ ঘটনার পর জাতীয় মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয় শাহ পরানকে। কয়েক দিন আগে আইন মন্ত্রণালয় থেকে সহকারী জজ নিয়োগের প্রজ্ঞাপনে দেখা যায়, নিয়োগ পেয়েছেন শাহ পরান, জেলা নেত্রকোণা। কীভাবে সহকারী জজ হয়ে গেলেন, চার্জশিটভুক্ত আসামি! শাহ পরান প্রথমে মামলার বিষয়টিই অস্বীকার করেন। পরে বলেন, অব্যাহতি পেয়েছেন।

মামলার ইনফরমেন্টের আইনজীবী জানিয়েছেন আসল তথ্য। বলেন, মামলাটির চার্জ হেয়ারিং হবে আগামী ২২ ফেব্রুয়ারি, তাই আসামি অব্যাহতির কোনো সুযোগই নেই।

অবসরপ্রাপ্ত জেলা ও সেশন জজ মুজিবুল কামাল মনে করেন, পুলিশ ভেরিফিকশনে শাহ পরানের বাদ পড়ে যাবার কথা। নিয়োগে তথ্য গোপন ও কারচুপি হয়েছে। এদিকে, এ বিষয়ে মন্ত্রণালয়ের এখনই ব্যবস্থা নেয়া জরুরি বলে মনে করেন আইনজীবী জোতির্ময় বড়ুয়া। ন্যায় বিচার ও আসামির সাজা দেখতে চান মামলার বাদী।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply