প্রশ্নফাঁস ঠেকাতে ২৫ মিনিট আগে ঠিক হবে সেট

|

আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হবে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে। রোববার সচিবালয়ে এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আয়োজিত জাতীয় তদারক কমিটির সভায় এ তথ্য জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

সচিব বলেন, পরীক্ষার আগ মুহূর্তে প্রশ্নপত্রের সব সেট নিরাপত্তা মোড়কে কেন্দ্রে পাঠানো হবে। পরীক্ষার্থীরা কেন্দ্রে ঢুকবে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে। এরপর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ঢাকায় কেন্দ্রীয়ভাবে লটারি করে কোন সেটে পরীক্ষা হবে তা সংশ্লিষ্ট ব্যক্তিদের জানিয়ে দেওয়া হবে।

এসময়, সদ্য শেষ হওয়া এসএসসি পরীক্ষায় যে সমস্ত প্রশ্ন ফাঁস হয়েছে তাতে খুব কম সংখ্যক শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছে বলে দাবি করেন শিক্ষা সচিব। বলেন, গড়ে সাড়ে ৭ শতাংশ নম্বরের প্রশ্নফাঁস হয়েছে। ১৭টি পরীক্ষার মধ্যে ১২টিতে প্রশ্নফাঁস হয়েছে, তবে তা শুধুমাত্র নৈর্ব্যক্তিক অংশের।

প্রশ্নফাঁস নিয়ে অন্যের অপরাধের জন্য বিনা কারণে মন্ত্রণালয়কে দোষারোপ করা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, এটা দুঃখজনক। অন্য কেউ পরীক্ষা নিলেও এরচেয়ে ভালোভাবে পরীক্ষা নেয়া সম্ভব হবে না।

এবার কত সেট প্রশ্নপত্র ছাপা হবে জানতে চাইলে তা জানাতে চাননি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সভাপতির বক্তৃতায় তিনি বলেন, কত সেট প্রশ্নপত্র ছাপা হবে, সেটা কেউ জানবে না। তা বলবও না। এটা কৌশলগত ব্যবস্থা।

সভায় বিভিন্ন মন্ত্রণালয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply