ইরানের এলিট ফোর্সের ওপর সৌদি বিমান হামলা

|

গতকাল রাতে ইরানের রেভ্যুলুশনারি গার্ডের গোপন ডেরায় বিমান চালানোর দাবি করেছে সৌদি জোট।

ইয়েমেনের রাজধানী সানায় ইরানের এলিট ফোর্স ‘রেভ্যুলুশনারি গার্ড’ এর গোপন ডেরায় বিমান হামলা চালানোর দাবি করেছে সৌদি আরব। আরবজোটের দাবি, নিয়মিত অভিযানের অংশ হিসেবে সানায় হুথি বিদ্রোহীদের উদ্দেশেও বিমান হামলা চালিয়েছে তারা।

আল আরাবিয়া সূত্রে জানা গেছে, নভেম্বর মাসে সানায় যতগুলো হামলা চালিয়েছে, সর্বশেষ বিমান হামলা তার মধ্যে সব থেকে ভয়াবহ। ধারণা করা হচ্ছে, হামলাস্থলটি ইরানের রেভ্যুলুশনারি গার্ডের গোপন কার্যালয় হিসেবে ব্যবহৃত হতো। 

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সম্প্রচার মাধ্যম আল মাসিরাহ টেলিভিশন জানিয়েছে, সানা এয়ারপোর্টে সৌদি জোট অন্তত তিনটি বিমান হামলা চালিয়েছে। যেগুলো বিমানবন্দরসহ পার্শ্ববর্তী কিছু আবাসিক ভবন ও একটি পার্কে আঘাত হানে।  

উল্লেখ্য, ২০১৫ সালে সৌদি-ইয়েমেন যুদ্ধ শুরুর পর থেকেই ইরান সমর্থিত হুথি বিদ্রোহী গোষ্ঠী প্রায়ই বিভিন্ন সৌদি স্থাপনা লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। মধ্যপ্রাচ্য ও আরব অঞ্চলে ইয়েমেন যুদ্ধকে দেখা হয় মুলত প্রক্সি ওয়ার হিসেবে। কারণ, প্রত্যক্ষভাবেই ইয়েমেনের এ যুদ্ধে মধ্যপ্রাচ্যের দুই পরাশক্তি সৌদি আরব ও ইরান পরস্পরের বিরুদ্ধে সক্রিয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply