ইভ্যালির এমডি হিসেবে দায়িত্বরত মাহবুব কবীর মিলন অবসরে যাচ্ছেন

|

সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবির (মিলন)।

ইভ্যালির এমডি হিসেবে দায়িত্ব পাওয়া রেল মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন অবসরে যাচ্ছেন। এর আগে, আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবীর ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য গঠিত কমিটির সদস্য হিসেবে স্থান পান। বর্তমানে তিনি ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করছেন। সরকারি চাকরিবিধি অনুযায়ী ৫৯ বছর বয়সেই অবসরে যাচ্ছেন তিনি।

মাহবুব কবীর সর্বশেষ রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্বরত ছিলেন। রেল বিভাগের নানা অনিয়ম দূর করতে নতুন নতুন উদ্যোগ নিয়েছিলেন তিনি। দেশে দুর্নীতি দূর করতে ১০ জন সৎ কর্মকর্তা নিয়ে একটি উইং গঠনের প্রস্তাব দিয়েছিলেন। চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে গত বছরের ২৯ জুলাই একটি গণমাধ্যমকে বলেছিলেন, ৩ মাসের মধ্যে দেশের সব খাতের দুর্নীতি দূর করবে তার নেতৃত্বাধীন উইং। এর এক সপ্তাহের ব্যবধানে গত বছরের ৬ আগস্ট তাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ নিয়ে তার বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয়েছে। সেই মামলায় দণ্ড হিসেবে তাকে ‘তিরস্কার’ও করেছে সরকার। ১ মার্চ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মাহবুব কবীর এর আগে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। কিছু সময়ের জন্য ছিলেন কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যানও। এ সময় তিনি খাদ্যে ভেজাল ও নানা অনিয়মের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে আলোচিত হন।

প্রজ্ঞাপন হাতে পেয়ে সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবীর তার ফেসবুক পোস্টে লিখেছেন, “চাকুরি হতে অবসরের প্রজ্ঞাপন জারি হল আজ। আগামী ১৪/১২/২০২১ শেষ কর্ম দিবস। কিছুদিন রেস্ট নিতে চেয়েছিলাম। মানুষ ভাবে এক, হয় আরেক। ১৪ তারিখের পরেও ইভ্যালির সাথে যুক্ত থাকতে হবে। মহামান্য হাইকোর্ট বিভাগের আদেশে তাই বলা আছে। জানি না কতদিন এই যুদ্ধ চলবে।”

উল্লেখ্য, গত ১৮ অক্টোবর হাইকোর্টের এক নির্দেশে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য পাঁচ সদস্যের অন্তবর্তীকালীন বোর্ড গঠিত হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply