জনগণের টাকা ব্যয়ের ব্যাপারে দায়িত্বশীল হতে হবে: আইনমন্ত্রী

|

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি।

করযোগ্য ব্যক্তিদের কর প্রদান করে দেশের উন্নয়ন ও মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এছাড়াও তিনি বলেন, জনগণের করের টাকা ব্যয়ের ব্যাপারে আমাদেরকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে।

আয়কর দিবস উপলক্ষে মঙ্গলবার (৩০ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচা রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, করযোগ্য আয় যাদের আছে তাদের কর দেয়া উচিত। করযোগ্য আয়ের উপর কর দিয়ে দেশের রাজস্ব আয় বাড়ান, কর দিয়ে দেশের মানুষের পাশে দাঁড়ান। অন্যদিকে ব্যয়ের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে জনগণের করের টাকা যেন অপচয় না হয়।

আরও পড়ুন: ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

আইনমন্ত্রী বলেন, দিন দিন প্রত্যক্ষ করের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। দেশকে এগিয়ে নিতে এর বিকল্প নেই। রূপকল্প-২০৪১ এর লক্ষ্যমাত্রা অর্জনে রাজস্ব আয় বৃদ্ধি করতে হবে। জনগণের করের টাকা ব্যয়ের ব্যাপারে আমাদেরকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে। জনগণের করের টাকার যেন কোন অপচয় বা অপব্যবহার না হয় এবং করের টাকার যাতে সর্বোত্তম ব্যবহার হয় তা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন এবং এনবিআর সদস্য মো. আলমগীর হোসেন বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে দেশে আয়কর দিবস উদযাপন হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply