টুইটারের দায়িত্বভার ভারতীয়’র কাঁধে

|

পরাগ আগরআওয়াল। ছবি: সংগৃহীত

টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ পেলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরআওয়াল। প্রযুক্তি প্রতিষ্ঠানটির ১৬ বছর ধরে সিইও’র পদে দায়িত্বে থাকা জ্যাক ডরসির স্থলভিষিক্ত হবেন তিনি। এর আগে পরাগ আগরআওয়াল টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

আন্তর্জাতিক গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডরসির মতো পরাগও শান্তশিষ্ট, ভদ্র মানুষ। তিনি ইন্টারনেটের ক্ষমতা, নিয়ন্ত্রণ ইউজারদের হাতে ফেরানোর ব্যাপারে ভাবনাচিন্তা করেন।

পরাগ ভারতের মুম্বাইয়ের আইআইটি থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিংয়ে (সিএসই) স্নাতক করেছেন। এরপর যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়ে উচ্চতর পড়াশোনার পাশাপাশি নাম বসিয়েছেন মার্কিন মুলুকের অন্যতম শীর্ষ প্রযুক্তি কর্মকর্তাদের তালিকায়। তিনি দেশটির স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।

পরাগ ২০১১ সালে টুইটারে যোগ দেন। এর আগে অল্প কিছুদিন কাজ করেছেন মাইক্রোসফট, এটি অ্যান্ড টি ও ইয়াহুতে।

টুইটারের সিইও হিসেবে পরাগ আগরআওয়ালের নাম ঘোষণার পর এক বিবৃতিতে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানান। ওই বিবৃতিতে পরাগ বলেন, ডরসির নেতৃত্বে আমরা যা অর্জন করেছি, আমি সেটার ভিত্তিতেই সবকিছু গড়তে চাই।

ভারতের মুম্বাইয়ের খারঘরে জন্ম টুইটারের এই নতুন সিইও’র। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে শীর্ষ কর্মকর্তা হিসেবে ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা, সুন্দর পিচাই, অরভিন্দ কৃষ্ণ, সঞ্জয় মেহেত্রাসহ আরও অনেকের উত্তরসূরী এই পরাগ আগরআওয়াল। এবার দেখার পালা এই ভারতীয় কেমন নেতৃত্ব দেয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply