মালয়েশিয়ায় পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ ভবন

|

ছবি: সংগৃহীত

মালয়েশিয়া প্রতিনিধি:

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ভবন মারদেকা ১১৮ টাওয়ারের চূড়ার কাজ সম্পন্ন হয়েছে। যা মালয়েশিয়ার জন্য একটি মাইলফলক। ১১৮ তলা ও ৬৭৮.৯ মিটার উচ্চতার টাওয়ারটি দুবাইয়ের বুর্জ খলিফার পরে বিশ্বের উচ্চতম এবার দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে উঁচু ভবন।

কোভিড-১৯ মহামারির মধ্যে টাওয়ারের নির্মাণকাজ সমাপ্তিতে গর্বিত দেশটির প্রধানমন্ত্রী সেরি ইসমাইল সাবরি ইয়াকোব। মঙ্গলবার (৩০ নভেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি তার গর্বের কথা জানান। বলেন, এটি শুধু প্রকৌশল ক্ষেত্রেই একটি বড় অর্জন নয় বরং একটি আধুনিক ও উন্নত দেশ হিসেবে মালয়েশিয়ার অবস্থানকে আরও শক্তিশালী করেছে।

টাওয়ারটিতে অনন্য কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে। যার মধ্যে রয়েছে ‘দ্য ভিউ অ্যাট ১১৮’, অবজারভেশন ডেক-যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় সর্বোচ্চ। উঁচু এই ভবনটিতে থাকবে একটি মিউজিয়াম, যেখানে মালয়েশিয়ার টেক্সটাইল শিল্প প্রদর্শন করা হবে। ‌আছে শিশু কেয়ার সেন্টার এবং একটি মসজিদ। মসজিদটিতে একসাথে ৩০০০ জন লোক জামাতে নামাজ আদায় করতে পারবে।

মারদেকা ১১৮ টাওয়ার ছাড়াও বিশ্বের উচ্চতম ভবনগুলির মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের বুর্জ খলিফা, চীনের সাংহাই টাওয়ার ইত্যাদি। বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার আর চীনের সাংহাই টাওয়ারের উচ্চতা ৬৩২ মিটার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply