আমরা আবার লকডাউন চাই না: স্বাস্থ্যমন্ত্রী

|

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি।

যেভাবে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছিলো তাতে অনেক ক্ষতি হয়েছে। এবারের ওমিক্রন ভ্যারিয়েন্টটি খুবই সংক্রামক তাই সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। আমরা আবার লকডাউন চাই না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী। বৈঠকে ওমিক্রন ভ্যারিয়েন্টটি যেন বাংলাদেশে না আসে এবং কীভাবে নিয়ন্ত্রণে রাখা যাবে সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: কাল থেকেই বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

জাহিদ মালেক জানান, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট খুবই সংক্রামক। আমরা ইতোমধ্যে হাসপাতাল প্রস্তুত করে রেখেছি। ১২০টি হাসপাতালে ১৮ হাজার বেড আছে। সেখানে অক্সিজেন লাইনও আছে। এছাড়াও সিনিয়র বা ৬০ বছরের বেশি বয়স্কদের বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি আরও জানান, গত এক মাসে ১৫০ জন দক্ষিণ আফ্রিকা থেকে দেশে এসেছে। তারা তাদের ঠিকানা ও মোবাইল নম্বর গোপন করেছে। এরকম যেন কেউ না করে। জনপ্রতিনিধিদের এ বিষয়ে নজর রাখার নির্দেশ দেন তিনি। এসময় তিনি বলেন, বিদেশ থেকে বিশেষ করে আফ্রিকা মহাদেশ থেকে যারা আসতে চায় তাদের নিরুৎসাহিত করা হচ্ছে। দেশে আসলেও তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে। এছাড়াও, যে দেশে সংক্রমণ বৃদ্ধি পাবে সেই দেশের নাগরিকদের দেশে আসলেও কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আরও পড়ুন: ‘দ্রুত ছড়িয়ে পড়লেও ওমিক্রনের ভয়াবহতা কম’

এছাড়াও সীমান্ত দিয়ে প্রবেশ সম্পর্কে জাহিদ মালেক বলেন, সীমান্তে নজরদারি বৃদ্ধি করতে হবে। সেখানেও দেশে প্রবেশকারীদের কোয়ারেন্টাইন করা হবে। পার্শ্ববর্তী দেশ থেকে যেন কম প্রবেশ করা হয় এ নিয়েও আলোচনা হয়েছে। পাশাপাশি জেলা পর্যায়ে অনুষ্ঠান কমিয়ে আনার নির্দেশ দেয়া হয়েছে। ​

পূর্বে হোটেলে কোয়ারেন্টাইন করার ক্ষেত্রে যে শিথিলতা দেখা গেছে এবার সেসব করা চলবে না বলে সাবধান করেছেন স্বাস্থ্যমন্ত্রী। এবার আরও কঠোর হতে হবে বলে জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply